অস্ট্রেলিয়ায় বাংলাদেশি ডাক্তারদের জন্য নানা সুযোগ

মঙ্গলবার, ০৮ আগস্ট ২০১৭ | ২:৩০ অপরাহ্ণ | 153 বার

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি ডাক্তারদের জন্য নানা সুযোগ

সারাবিশ্বের মানুষের কাছে অস্ট্রেলিয়া এখন মাইগ্রেশনের অন্যতম পছন্দনীয় দেশ। নানা পেশাজীবী মানুষ সেখানে ছুটে যাচ্ছেন উন্নত পরিবেশ আর আকর্ষনীয় কাজের সুযোগের কারণে। বাংলাদেশি বিভিন্ন পেশাজীবীদের কাছেও অস্ট্রেলিয়া সমানভাবে জনপ্রিয়।

তথ্যপ্রযুক্তি, মাইনিং, হিসাববিজ্ঞানসহ বাংলাদেশি ডাক্তারদের জন্য অস্ট্রেলিয়া একটি আদর্শ দেশ। বাংলাদেশের ডাক্তাররা অভিবাসন সুযোগ নিতে পারেন কিছু নিয়মতান্ত্রিক পদ্ধতিতে।

বিদেশি ডাক্তারগণকে অস্ট্রেলিয়াতে ডাক্তার হিসেবে কাজ শুরু করতে অস্ট্রেলিয়ান মেডিকেল বোর্ড থেকে রেজিস্ট্রেশন নিতে হবে। সেই রেজিস্ট্রেশন পেতে হলে যা যা করণীয় তার সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরা হলো-

যে মেডিকেল কলেজ থেকে ডাক্তারি পাশ করেছেন, সেই মেডিকেল কলেজটি IMED FAIMER (FAIMER International Medical Education Directory) লিস্টে আছে কিনা তা দেখে নিতে হবে। এই লিংকে- https://imed.faimer.org.

আবেদনকারী ডাক্তারের ডিগ্রি ভেরিফিকেশন করার জন্য আবেদন হবে এবং Australian Medical Council তথা AMC-তে অনলাইনে আবেদন করতে হবে ডাক্তারের AMC portfolio করার জন্য। ওয়েবসাইট লিংক-www.amc.org.au.

AMC এবার আবেদনকারী ডাক্তারের আবেদন পর্যবেক্ষণ করবে এবং পর্যবেক্ষণ শেষে AMC candidate নম্বর জানিয়ে একটি ইমেইল পাঠাবে।

ডিগ্রি ভেরিফিকেশন হতে একটু সময় লাগে। সেইসময়ের মধ্যে AMC candidate নম্বরটি পেয়ে গেলে আবেদনকারী AMC ‘র প্রথম পত্র পরীক্ষায় বসতে পারেন এবং সুবিধামত সময়ে পরীক্ষা দেবার সুযোগ রয়েছে। পরীক্ষাটি কম্পিউটার MCQ পরীক্ষা এবং অস্ট্রেলিয়ার বাইরেও বিভিন্ন দেশে এই পরীক্ষাটি দেয়ার সুযোগ রয়েছে। বাংলাদেশের নিকটবর্তী ভারতের মুম্বাই, চেন্নাই, দিল্লী এবং হায়দারাবাদে এই পরীক্ষা দেয়ার ব্যবস্থা রয়েছে।

ডিগ্রি ভেরিফিকেশন হয়ে গেলে দ্বিতীয় ধাপের AMC পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে। AMC’র এই দ্বিতীয় পরীক্ষাটি শুধুমাত্র অস্ট্রেলিয়াতেই হয়ে থাকে। এই দুটি পরীক্ষা কোনো বিদেশী ডাক্তার পাশ করলে, AMC তাকে একটি সনদপত্র (AMC Certificate) প্রদান করবে।

সনদপত্র পাওয়ার পরে English Language পরীক্ষা। কারণ, Medical Board of Australia এর রেজিস্ট্রেশন জন্য মনোনীত হতে AMC Certificate এবং English Language Test Result আবশ্যক। এক্ষেত্রে মেডিকেল বোর্ড বিভিন্ন ধরনের English টেস্ট গ্রহণ করে থাকে, যার মধ্যে OET (Occupational English Test), IELTS (Academic), PTE (Pearson Test of English Academic), TOEFL iBT অন্যতম। ইংরেজী জ্ঞানের পরীক্ষায় আপনাকে অবশ্যই প্রতিটি সেকশানে IELTS (Academic) স্কোর ৭.০ এর উপর অথবা সমমানের স্কোর থাকতে হবে।

উপরের ধাপগুলো সাফল্যের সঙ্গে শেষ করে একজন বাংলাদেশী ডাক্তার Medical Board of Australia থেকে রেজিস্ট্রেশন নিতে পারেন। এরপরেই পছন্দের চাকরি নিয়ে স্বপ্নের দেশ অস্ট্রেলিয়াতে থাকার সুযোগ।

Comments

comments

অক্টোবর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« মার্চ    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com