আমি ও আমরা অনেক আশাবাদী

বৃহস্পতিবার, ১৩ নভেম্বর ২০১৪ | ৩:৫৭ পূর্বাহ্ণ | 80 বার

আমি ও আমরা অনেক আশাবাদী

নাইম আবদুল্লাহ’র কলাম

বাংলা ভাষা, সাংস্কৃতি ও ঐতিহ্যকে আমাদের আগামী প্রজন্মের কাছে তুলে ধরার জন্য এবং এর ধারাবাহিকতা বজায় রাখার জন্য আমরা দূর প্রবাসে বসে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করছি। সিডনিতে আমাদের আছে নিজস্ব শহীদ মিনার। মাতৃ ভাষা দিবস, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, পহেলা বৈশাখ, ঈদসহ বিভিন্ন অনুষ্ঠান আমরা অনাড়ম্বরভাবে পালন করছি। রাজনৈতিক মতাদর্শের উপর ভিত্তি করে গড়ে উঠেছে বিভিন্ন দল, মত। তার পাশাপাশি অরাজনৈতিকভাবে পালিত হয়ে আসছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, গানের জলসা, ঈদ পুনর্মিলণী ইত্যাদি।

এখানকার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীরা সংগঠিত। অন্যদিকে বাংলাদেশী জেলাভিত্তিক সভা সমিতি নিত্যদিনের ঘটনা।

আমরা সাংবাদিকরা সেচ্ছাশ্রমের ভিত্তিতে সিডনিসহ অস্ট্রেলিয়ার আনাচে কানাচে চব্বিশ ঘণ্টায় ঘটে যাওয়া ঘটনা সংগ্রহ করে তা ছড়িয়ে দিচ্ছি অনলাইন ও প্রিন্ট মিডিয়াতে। আর সম্পাদক মহোদয়রা অত্যন্ত গুরুত্ব নিয়ে তা প্রকাশ করছেন।

গতমাসে একটি নিন্দা প্রস্তাব নিয়ে কথা বলেছিলাম, বন্ধুপ্রতিম সাংবাদিক এম এ মতিনের সাথে। যিনি সিডনি থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল এবিসিবাংলানেট ও বিদেশবাংলা২৪ ডটকমের সম্পাদক। তিনি আলাপ করলেন, বাংলা বার্তার প্রধান সম্পাদক মোহাম্মাদ আসলাম মোল্লা, আপডেটবিডিনিউজ ডটকম এর এডিটর ইন চিফ রেজাউল হক, নবধারানিউজ ডটকম এর সম্পাদক মোঃ আবুল কালাম আজাদ খোকন, এনটিভি হেড অফ এডিটোরিয়াল অস্ট্রেলিয়া এর সিইও রাশেদুল হক রাজুর সাথে।

পরবর্তীতে যোগাযোগ করলাম দেশবিদেশ পত্রিকার সম্পাদক বদরুল আলম, মুক্তমঞ্চের সম্পাদক নোমান শামীম ও সুপ্রভাত সিডনির সম্পাদক আবদুল্লাহ ইউসুফ শামীমের সাথে। তাদের সবার আন্তরিকতা আমাকে বিস্মিত করেছে।

কিছুদিন আগে একটি জনাকীর্ণ অনুষ্ঠানে সংবাদ সংগ্রহের জন্য আমন্ত্রিত হয়ে গিয়েছি। একজন বয়োজ্যেষ্ঠ ভাই আমাকে একটু আড়ালে পেয়ে কাছে ডেকে বললেন,

ভায়া, অস্ট্রেলিয়ায় আমরা অন্যরা সবাই একত্রিত হতে পারলেও আপনারা সাংবাদিকরা তা পারেননি। আমি লজ্জিত ভঙ্গিতে মাথা নিচু করে বিনয়ের সাথে বেড়িয়ে এলাম।

তাইতো, আমারা অন্যদের একত্রিত হওয়ার খবর প্রকাশ করি গর্বের সাথে। কিন্তু আমাদের নিজেদের সম্মিলিত হওয়ার কোনও খবর নেই। ব্যাপারটা আমরা সবাই জানি, বুঝি, অনুভব করি। তাহলে এড়িয়ে চলা কেন? আমাদের মধ্যে মতের পার্থক্য থাকলেও লক্ষ্য তো এক ও অভিন্ন।

কথা বললাম, শ্রদ্ধাভাজন বদরুল ভাইয়ের সাথে। যিনি আমার অনেক কথার অত্যাচার নীরবে সহ্য করেন। তাকে প্রশ্নবানে জর্জরিত করলাম। তিনি আমাকে হাসিমুখে আশ্বস্ত করলেন।

আমাদের একটি কমিটি থাকবে, যেখানে নিজস্ব মত প্রকাশের স্বাধীনতা থাকবে। সাংবাদিকরা সমাজের বিবেক, জাতির পথ প্রদর্শক। আমরা কথা বলবো, শুনবো, ভাববো তারপর জানাবো।

আমরা সবার গল্প অন্যদের বলি। আমাদের নিজেদেরও তো কিছু গল্প আছে, আছে মত বিনিময়ের অধিকার।

আমাদের বসার সময় অনেক আগেই হয়েছে। যাদের গল্প, কবিতা, কলাম কিংবা রিপোর্ট পড়ে বিস্ময়ে অভিভুত হয়েছি, কল্পনায় আর স্বপ্নে তাদের সাথে সামনা সামনি কথা বলার জাল বুনেছি। তাহলে কবে, কোথায় আমরা একে অন্যের সাথে পরিচিত হবো, মন খুলে কথা বলবো? আমি ও আমরা অনেক আশাবাদী।

Comments

comments

নভেম্বর ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com