আল বাগদাদীর মৃত্যুর খবর সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি

মঙ্গলবার, ১১ নভেম্বর ২০১৪ | ৪:২৮ পূর্বাহ্ণ | 334 বার

আল বাগদাদীর মৃত্যুর খবর সম্পর্কে নিশ্চিত  তথ্য পাওয়া যায়নি

pic_giant_071414_SM_Abu-Bakr-al-Baghdadiইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল বাগদাদীর সর্বশেষ অবস্থা সম্পর্কে নতুন কোনো খবর পাওয়া যায়নি। এদিকে ইরাকি কর্তৃপক্ষ তিনি নিহত হয়েছেন কি না তা জানার জন্য চেষ্টা করছে। খবর এএফপি। উল্লেখ্য, গত শুক্রবার সিরিয়া সীমান্তবর্তী আল কাইম শহরে একটি বাড়িতে আইএসের ঊর্ধ্বতন নেতারা বৈঠক করার সময় মার্কিন নেতৃত্বাধীন জোটের জঙ্গিবিমান হামলা চালায়। এতে অন্য আরো অনেকেসহ আইএস প্রধান আবু বকর আল বাগদাদী গুরুতর আহত হন বলে বিভিন্ন সংবাদ সংস্থার খবরে বলা হয়। একজন ঊর্ধ্বতন ইরাকি গোয়েন্দা কর্মকর্তা বলেন, আল বাগদাদী মারা গেছেন কি না এ ব্যাপারে তাদের কাছে নিশ্চিত কোনো তথ্য নেই। কর্তৃপক্ষ এ ব্যাপারে তদন্ত করে দেখছে। ইরাকি প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে বলে, কাইমে এক বিমান হামলায় আল বাগদাদী আহত হয়েছেন। তবে তার আঘাতের অবস্থা সম্পর্কে তারা কিছু বলতে পারেনি। ব্রিটিশ সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল নিকোলাস হাউটন রোববার বিবিসি টেলিভিশনকে বলেন, বাগদাদী নিহত হয়েছেন, তা  আমি সম্পূর্ণ নিশ্চিত করতে পারব না। আল বাগদাদী নিহত হয়ে থাকলে তা মার্কিন নেতৃত্বাধীন জোটের জন্য হবে এক বড় বিজয়। কর্মকর্তারা বলেন, বিমান হামলায় কারা নিহত হয়েছেন তা জানতে কয়েকদিন সময় লাগবে।
এদিকে রোববার মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র প্যাট্রিক রাইডার আল কাইমে বিমান চালানোর সময় সেখানে আল বাগদাদী উপস্থিত ছিলেন কি না তা নিশ্চিত বলতে পারেননি। রয়টার্স জানায়, ইরাকি রাষ্ট্রীয় টেলিভিশন সোমবার জানায়, ফাল্লুজার কাছে এক বিমান হামলায় আল বাগদাদীর সহযোগী আবু হছায়ফা আল ইয়ামানি নিহত হয়েছেন। তবে কখন কোথায় এ হামলা চালানো হয় সে ব্যাপারে খবরে কিছু বলা হয়নি। এমনকি তিনি সত্যিই আল বাগদাদীর একজন সহযোগী ছিলেন কি না তাও নিশ্চিত হওয়া যায়নি।
মিসরের ইসলামপন্থী গ্রুপের আনুগত্য ঘোষণা
মিসরের ইসলামপন্থী সশস্ত্র গ্রুপ আনসার বায়তুল মুকাদ্দাস ইসলামিক স্টেটের (আইএস) প্রতি তাদের আনুগত্য ঘোষণা করেছে। সোমবার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা এক অডিও রেকর্ডে এ আনুগত্য ঘোষণা করা হয়।
অডিও রেকর্ডে বলা আইএস নেতা আবু বকর আল-বাগদাদীর নাম উল্লেখ করে বলা হয়, আমরা খলিফা ইব্রাহিম ইবনে আওয়াদের প্রতি আনুগত্য ঘোষণা করছি। খবর এএফপি। বায়তুল মুকাদ্দাস মিসরের সিনাই উপদ্বীপে সক্রিয়। গতবছর প্রেসিডেন্ট মুরসির ক্ষমতাচ্যুতির পর থেকে এ সংগঠনের হামলায় বহু পুলিশ ও সৈন্য নিহত হয়েছে। এর আগে সংগঠনটি আইএসের প্রতি সমর্থন ব্যক্ত করলেও গত সপ্তাহ পর্যন্ত আনুগত্য প্রকাশে স্বীকৃতি জানিয়েছিল।
এদিকে, মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হানি আবদেল লতিফ বলেন, আইএসের প্রতি আনুগত্য প্রকাশ তাদের বিরুদ্ধে মিসরের লড়াইয়ে কোনো পরিবর্তন ঘটাবে না।
২০১১ সালে মিসরের দীর্ঘদিনের স্বৈরশাসক হোসনি মোবারকের পতন ঘটার পর সৃষ্টক্ষমতা শূন্যতার মাঝে বায়তুল মুকাদ্দাস সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। তারা মিসরীয় পুলিশ ও সৈন্যদের উপর হামলা ছাড়াও সীমান্ত পেরিয়ে ইসরাইলেও হামলা চালিয়েছে। সংগঠনটি বলেছে, তারা শারিয়া আইন বাস্তবায়ন ও মুরসির পতনের পর সরকারের দমন অভিযানে  ইসলামপন্থীদের হত্যার প্রতিশোধ নিতে চায়।

Comments

comments

জুলাই ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« মার্চ    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com