এটিএমে পিনের বিকল্প ‘আঙুলের ছাপ’

শুক্রবার, ০৮ মে ২০১৫ | ৭:২৪ পূর্বাহ্ণ | 254 বার

এটিএমে পিনের বিকল্প ‘আঙুলের ছাপ’

ATMকার্ড দিয়ে টাকা উত্তোলনে গোপন পিনের বদলে আঙুলের ছাপ ব্যবহারের চিন্তা করছে বাংলাদেশ ব্যাংক। নিরাপত্তা জোরদারে এবং পিন ব্যবহারে অক্ষমদের কার্ড সুবিধার আওতায় আনতে এ ব্যবস্থা চালুর চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক সূত্র।

 

 

 

এ ব্যবস্থাকে বায়োমেট্রিক সলিউশন নামে ডাকা হয় এবং উন্নত দেশগুলোতে অনেক আগে থেকেই তা চালু আছে। এ ব্যাপারে মতামত চেয়ে গত ফেব্রুয়ারিতে দেশে এটিএম সুবিধা প্রদানকারী ব্যাংকগুলোকে চিঠি দেয়া হয়েছিল। উত্তরে ব্যাংকগুলো জানায়, এ ব্যবস্থা চালুর প্রস্তুতি নিতে এক থেকে দুই বছর সময় লাগবে। ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার বসাতে এবং গ্রাহকের আঙ্গুলের ছাপের ডাটাবেস তৈরিতে এ সময়ের প্রয়োজন হবে। একইসাথে বায়োমেট্রিক সলিউশন স্থাপনেও আলাদা ভেন্ডরের প্রয়োজন হবে।

বিদ্যমান ব্যবস্থায় চার সংখ্যার গোপন পিন ব্যবহার করে কার্ডের মাধ্যমে অর্থ টাকা উত্তোলন করা যায়। শহরাঞ্চল ও শিক্ষিত জনগোষ্ঠী এ ব্যবস্থা খুব সহজেই অভ্যস্ত হয়ে উঠলেও প্রত্যন্ত অঞ্চলে কার্ড ব্যবহারে অজ্ঞতার কারণে এখনও সুবিধা তেমন জনপ্রিয় হয়ে উঠেনি। এছাড়া কার্ড চুরি করে পিন হ্যাকিংয়ের মাধ্যমে টাকা বেহাতের অভিযোগ ওঠায় এ ব্যবস্থা নিয়ে চিন্তিত কেন্দ্রীয় ব্যাংক।

অন্যদিকে, আঙুলের ছাপ ব্যবহার করে কার্ডের মাধ্যমে টাকা উত্তোলনে চুরির ঝুঁকি অনেকাংশে কমে আসবে এবং যে কোনো মানুষ সহজেই এ ব্যবস্থায় অভ্যস্থ হয়ে ওঠতে পারে। তাই পিনের বিকল্প হিসেবেই এ ব্যবস্থা চালুর প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক সূত্র।

Comments

comments

জুলাই ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« মার্চ    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com