ওয়ার্ডপ্রেসের ১২টি প্লাগিন যা আপনার সাইটকে গতিময় করার পাশাপাশি সাইটের যাবতীয় নিরাপত্তার বিষয়গুলো নিয়ন্ত্রণ করবে।

বুধবার, ০৫ ফেব্রুয়ারি ২০১৪ | ১০:৩১ অপরাহ্ণ | 276 বার

ওয়ার্ডপ্রেসের  ১২টি প্লাগিন যা আপনার সাইটকে গতিময় করার পাশাপাশি সাইটের যাবতীয় নিরাপত্তার বিষয়গুলো নিয়ন্ত্রণ করবে।

ওয়ার্ডপ্রেসের নিরাপত্তা নিয়ে কি আপনি চিন্তিত? আপনার ব্লগটির লোডিং টাইম অনেক বেশি? আপনার কি মনে হয় ব্লগের পারফরমেন্সে কোনরূপ পরিবর্তন ছাড়াই ব্লগের ব্যান্ডউইথ এর ব্যবহার কমানো উচিত? আপনি কি আপনার ব্লগের পাঠকদেরকে আরো ভালো অভিজ্ঞতা দিতে চান? তাহলে আপনাকে এই পোস্টটি পড়া উচিত। এই পোস্টে এমন ১২টি প্লাগিনের কথা তুলে ধরা হয়েছে যেগুলো আপনার ব্লগ কে গতিময় করার পাশাপাশি ব্লগের যাবতীয় নিরাপত্তার বিষয়গুলো নিয়ন্ত্রণ করবে।

wordpress-plugins

WP-DBManager 

ব্লগের অস্তিত্বকে টিকিয়ে রাখতে কার্যকর একটি প্লাগিন। প্রতিটি ব্লগের উচিত এই প্লাগিনটি ব্যবহারের মাধ্যমে নিজের ব্লগকে সুরক্ষিত রাখা এবং নিজেও চিন্তামুক্ত থাকা। প্লাগিনটি আপনার ডাটাবেজের নিয়মিত ব্যাকআপ রাখে। আপনি চাইলে সিডিউল ব্যাকআপ নিতে পারেন অথবা নিজের ই-মেইলে ব্যাকআপ পাঠাতে পারেন। এতে কখনও আপনার ডাটাবেজের কোন প্রকার ক্ষতি হলে ব্যাকআপ দিয়ে আবার পূর্বের অবস্থা ফিরে পাবেন।

ডাউনলোডঃ WP-DBManager

WP Security Scan

ব্লগের নিরাপত্তা নিশ্চিত করতে প্লাগিনতি কাজ করে থাকে। ব্লগে কোন প্রকার নিরাপত্তা জনিত ত্রুটি থাকলে যা দিয়ে হ্যাকাররা ব্লগের ক্ষতি করতে পারে সেইসব ত্রুটিগুলোকে স্ক্যান করে প্লাগিনটি হ্যাকারের হ্যাক করার রাস্তা বন্ধ করে দেয়। সাথে আপনার ব্লগকেও আসন্ন বিপদ থেকে রক্ষা করে। তাই দেরি না করেও আজই ডাউনলোড করুন

ডাউনলোডঃ WP Security Scan

WP Super Cache

ব্লগকে সুপারফাস্ট করতে প্লাগিনটি তার ক্ষমতার সর্বোচ্চটুকু দিতে প্রস্তুত থাকে। প্লাগিনটি ব্লগের সার্বিক পারফরমেন্সকে আরো উন্নত করবে ডায়ানামিক ওয়ার্ডপ্রেস ব্লগকে স্ট্যাটিক এইচটিএমএল ফাইলে রূপান্তরের মাধ্যমে। স্ট্যাটিক এইচটিএমএল ফাইলে রূপান্তরের পর ওয়েব সার্ভার পিএইচপির এর বদলে শুধুমাত্র স্ট্যাটিক এইচটিএমএল ফাইলে প্রদর্শন করবে। তবে সার্ভারের সাথে ঠিকমত সংযোগ না ঘটলে হিতে বিপরীতও হতে পারে। ব্লগের ব্যান্ডউইথও অনেকাংশ বাচাবে প্লাগিনটি।

ডাউনলোডঃ WP Super Cache

WP Minify

ব্লগ পারফরমেন্স অপ্টিমাইজেশনের আরো একটি অসাধারণ প্লাগিন এটি। প্লাগিনটি ব্লগের সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট ফাইলগুলোকে কম্প্রেস করবে এবং অনাবশ্যক ও অপ্রয়োজনীয় কোডগুলোকে মুছে দেয়। এটি ব্লগের লোডিং স্পিড বৃদ্ধি ও ব্যান্ডউইথ বাচাতে সহায়তা করবে।

ডাউনলোডঃ WP Minify

Broken Link Checker

প্লাগিনটি সমস্ত ব্লগের পোস্ট,মন্তব্য এবং যাবতীয় কনটেন্টের ব্রোকেন লিঙ্কগুলো চেক করে(যদি থাকে) এবং ড্যাশবোর্ডে একটি বার্তার মাধ্যমে এডমিনকে লিঙ্কগুলো সম্পর্কে অবগত করে। বিভিন্ন বিচ্যুত ইমেজগুলোকেও প্লাগিনটি ডিটেক্ট করে। এডমিন ই-মেইলের মাধ্যমেও বার্তা পেতে পারেন। আরো ভালো সুবিধা হল ব্রোকেন লিঙ্কগুলোকে প্লাগিন পেজ থেকেই সংশোধন করা যায়। কষ্ট করে প্রতিটি পোস্ট সম্পাদনার প্রয়োজন নেই।

ডাউনলোডঃ Broken Link Checker

WP-Ban

দুষ্টু লোকদের ব্যান করতে কার্যকর একটি প্লাগিন। এডমিন চাইলেই যেকোন আইপি, আইপি রেঞ্জ, নির্দিষ্ট হোস্ট নেম ও রেফারেল ইউআরএল এক ক্লিকেই ব্যান করতে পারবে। ব্যানকৃত আইপি যদি সাইটে ঢোকার চেষ্টা করে তবে একটি কাস্টম পেজ প্রদর্শনের ব্যবস্থা করা যাবে।

ডাউনলোডঃ WP-Ban

Google XML Sitemaps

প্লাগিনটি আপনার ব্লগের XML সাইটম্যাপ তৈরী করবে যাতে স্পাইডার বটগুলো খুব সহজেই ব্লগের পোস্টগুলোকে ইনডেস্ক করতে পারে। ব্লগে যখনই একটি নতুন পোস্ট যুক্ত হয় প্লাগিনটি সাথে সাথে সার্চ ইঞ্জিনকে জানিয়ে দেয় যার ফলস্বরূপ পোস্টগুলো সার্চ ইঞ্জিন খুব দ্রুত ইনডেস্ক করে নেয়।

ডাউনলোডঃ Google XML Sitemaps

SEO Friendly Images 

প্লাগিনটি পোস্টের ইমেজে alt এবং title অ্যাট্রিবিউট স্বয়ংক্রিয় ভাবে যুক্ত করে দেয় যদি না থাকে। প্লাগিনটির আরো একটি বৈশিষ্ট হল প্রতিটি পোস্টকে প্লাগিনটি W3C/xHTML ভ্যালিড করে তোলে।

ডাউনলোডঃ SEO Friendly Images

Platinum SEO Pack 

আপনি যদি ইতোমধ্যে All in one SEO প্লাগিনটি ব্যবহার করে থাকেন তাহলে আপনার উচিত অবশ্যই এই প্লাগিনটি ব্যবহার করা। All in one SEO প্লাগিন থেকে এই প্লাগিনটি আরো বেশি ফিচার সমৃদ্ধ। প্লাগিনটি নিজে পোস্টের জন্য মেটা ডাটা তৈরি করে দেয়। এসইও এর জন্য ভালো একটি প্লাগিন।

ডাউনলোডঃ Platinum SEO Pack

আপনার ব্যবহৃত প্লাগিনগুলো সম্পর্কে আমাদের জানাতে ভুলবেন না কিন্তু। :)

Comments

comments

অক্টোবর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« মার্চ    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com