নেচে গেয়ে ও প্রতিবাদে প্যারিসে আদিবাসী দিবস পালিত

সোমবার, ১৪ আগস্ট ২০১৭ | ২:০১ পূর্বাহ্ণ | 100 বার

নেচে গেয়ে ও প্রতিবাদে প্যারিসে আদিবাসী দিবস পালিত

নেচে গেয়ে ও প্রতিবাদে ২৩তম আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী দিবস পালন করেছে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী আদিবাসীরা। ইউরোপিয়ান জুম্ম ইনডিজেনাস কাউন্সিল ও লা ভোয়া দে জুম্ম এর যৌথ আয়োজনে গত কাল প্যারিসের গণতন্ত্র চত্বর রিপাবলিকে ফ্রান্স প্রবাসী বাংলাদেশী আদিবাসীদের মিলনমেলায় পরিণত হয়।

ইউরোপিয়ান জুম্ম ইনডিজেনাস কাউন্সিল এর সভাপতি সুদর্শন চাকমা,র সভাপতিত্বে ও কোষাধক্ষ্য তরুণ কান্তি চাকমা,র পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন ইউরোপিয়ান জুম্ম ইনডিজেনাস কাউন্সিল এর সাধারণ সম্পাদক শ্যাকমিত্র চাকমা। এসময় প্রধান অতিথি,র বক্তব্য রাখেন লা ভোয়া দে জুম্ম এর সভাপতি ম্যাডাম ডোমেনিক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউরোপিয়ান পরে ক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহির। এসময় আদিবাসীদের সমস্যা তুলে ধরেন সদত্ব তঞ্চদা। নৃত্যের তালে বাংলাদেশে আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার আহবান তুলে ধরেন তমেলি ত্রিপুরা,শেলী চাকমা, পারসী চাকমা পরিবেশন করেন মিতু।

এসময় বক্তারা বলেন আদিবাসী মানুষ লড়াই করতে জানে সংগ্রাম করতে জানে। আদিবাসী মানুষ লড়াই সংগ্রাম করে অধিকার প্রতিষ্ঠা করবে।

‘আদিবাসীদের ঐতিহ্যগত ও প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি প্রদান করতে হবে। সংবিধান সংশোধন করে আদিবাসীদের আত্ম-পরিচয় ও অধিকারের স্বীকৃতি দিতে হবে। জাতিসংঘ ঘোষিত ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করতে হবে। জাতিসংঘের সাধারণ পরিষদে ২০০৭ সালে গৃহীত আদিবাসী অধিকার বিষয়ক ঘোষণাপত্র অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। সরকার, আদিবাসী জনগণ ও জাতিসংঘ- এ তিন পক্ষের অংশগ্রহণে আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্রকে পদক্ষেপ গ্রহণে এগিয়ে আসতে হবে। এসময় বক্তারা বাংলাদেশ সরকারের প্রতি আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার আহবান জানান।

Comments

comments

ফেব্রুয়ারি ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com