বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী আমিরাত সরকার

মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারি ২০১৮ | ৬:২৩ অপরাহ্ণ | 43 বার

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী আমিরাত সরকার
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী আমিরাত সরকার

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী আমিরাত সরকার

চতুর্থ দফা যৌথ কমিশনের বৈঠকে ভিসা বন্ধ সংক্রান্ত জটিলতার পুরোপুরি না মিটলেও বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি আমদানির ব্যাপারে আগ্রহ জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

আবুধাবিতে আমিরাত ফেডারেল সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মঙ্গলবার দুপুরে দুইদেশের যৌথ কমিশনের দুইদিনব্যাপী বৈঠক শেষে আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এ কথা জানান। তিনি বলেন,“আমিরাত সরকার বলছে বাংলাদেশিরা দীর্ঘদিন ধরে এদেশে আছেন, তারা সবসময়ই ভাল। বাংলাদেশিদের জন্য তাদের ভালোবাসা রয়েছে। কিন্তু প্রবাসী বাংলাদেশিদের একটা শ্রেণী অন্যদের তুলনায় অপরাধের সাথে তুলনামূলকভাবে বেশি সম্পৃক্ত হওয়ায় তারা ভিসা বন্ধের ব্যাপারে তাৎক্ষণিক কিছু না জানিয়ে সময় নিয়েছে।”

“এ ব্যাপারে আমাদেরকে কাজ করতে হবে,সচেতনতা বড়াতে হবে। তবে আমিরাত সরকার ভাল ও দক্ষ জনশক্তি পঠানোর পরামর্শ দিয়েছে”, বলেন রাষ্ট্রদূত।

এসময় আমিরাত সরকার ৪ ফেব্রূয়ারি থেকে আমিরাতে অভিবাসীদের আসার ব্যাপারে কার্যকর হওয়া ‘সদাচরণ সনদ’ যথাযথভাবে বাস্তবায়নের বিষয়ে বাংলাদেশ সরকারের কাছে সহযোগিতা চাইলে বাংলাদেশের পক্ষ থেকে তাতে ইতিবাচক সাড়া দেওয়া হয় বলে রাষ্ট্রদূত ইমরান জানান।

বৈঠকে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আবদুল মান্নান এবং আমিরাতের পক্ষে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী আনোয়ার বিন মোহাম্মদ গারগাশ নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন।

আভ্যন্তরীণ শ্রমবাজারে বাংলাদেশিদের ভিসা ছাড় ও পরিবর্তনের ব্যাপারে কোনও আলোচনা হয়েছে কিনা রাষ্ট্রদূত বলেন, “আমাদের মন্ত্রী মহোদয় ভিসা ইস্যুতে অত্যন্ত জোরালো ভূমিকায় ছিলেন। আমাদের জানানো হয়েছে, আভ্যন্তরীণ শ্রমবাজারে বাংলাদেশি প্রবাসীদের মালিকানা পরিবর্তনের বিষয়টি কার্যকর করতে আমিরাত সরকার ইতিমধ্যে একটি কমিটি গঠন করেছে এবং এ কমিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সাথে সমন্বয় করে কীভাবে এ কাজ এগিয়ে নেওয়া যায় তা দেখছে।”

এসময় রাষ্ট্রদূত বলেন, “এবার তারা অনেকটা সামনের দিকে এগিয়ে এসেছেন। আমরা আশাবাদী। এমআরপি পাসপোর্টের ব্যাপারে আমিরাত সরকার আমাদের সাফল্যের প্রশংসা করেছে।” সোমবার আমিরাত ফেডারেল সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয় মূল বৈঠক। আর মঙ্গলবার যৌথ কমিশনের বৈঠকে দুই পক্ষের কার্য বিবরণী স্বাক্ষরের মধ্য দিয়ে তা শেষ হয়।

বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারন, বিমান চলাচল, অবকাঠামোগত উন্নয়ন সহ বিভিন্ন খাতে বিনিয়োগ নিয়ে খোলাখুলি আলোচনা করা হয় বলে বাংলাদেশ দূতাবাস প্রধান জানান।

সূত্র: ভয়েস বাংলা

Comments

comments

অক্টোবর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« মার্চ    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com