বাগদাদের ৮ মাইলের মধ্যে আইএস

সোমবার, ১৩ অক্টোবর ২০১৪ | ৫:২৮ অপরাহ্ণ | 250 বার

বাগদাদের ৮ মাইলের মধ্যে আইএস

1413128384.ইরাকের রাজধানী বাগদাদের উপকণ্ঠে এখন কড়া নাড়ছে জেহাদি সংগঠন ইসলামিক স্টেটের যোদ্ধারা। তারা বাগদাদ থেকে মাত্র আট মাইল দূরে অবস্থান করছে। বাগদাদের শহরতলী আবু গরিবে অনুপ্রবেশ করেছে আইএস যোদ্ধারা। তারা এখন ইরাকি নিরাপত্তা বাহিনীর ওপর চোরাগোপ্তা হামলা চালাচ্ছে। সুসজ্জিত আইএস যোদ্ধারা বাগদাদের কাছাকাছি চলে এলেও এখন পর্যন্ত ইরাকের বৃহত্তম এই শহরটি দখলের জন্য পূর্ণমাত্রায় অভিযান শুরু করেনি। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী আইএসের লক্ষ্যবস্তুতে বিমান হামলা অব্যাহত রাখলেও দুর্ধর্ষ এই সংগঠনটির হাতে এখন ম্যানপ্যাড বা কাঁধ থেকে নিক্ষেপযোগ্য বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র রয়েছে। আবু গরিব দখলের জন্য এক সপ্তাহেরও বেশি সময় ধরে সংঘর্ষ চলছে। সেখানে আইএস যোদ্ধাদের গেরিলা স্টাইলের আক্রমণে সরকারি বাহিনী দিশেহারা হয়ে পড়েছে। গত ২৯ সেপ্টেম্বর ফেসবুকে পোস্ট করা এক বার্তায় আইএস যোদ্ধারা বলেছে, বাগদাদে প্রবেশ করতে ইসলামিক স্টেটের আর মাত্র ২ কিমি পথ বাকি আছে। ফেসবুক বার্তায় তারা বলেছিল, এটা কখনো ঘটবে না কিন্তু সেটাই ঘটছে। ওবামা বলেছিলেন যে তিনি ইরাকি সেনাবাহিনীর শক্তিকে বড় করে দেখেছিলেন। বেশ তো, আপনি খুব সহসাই শুনতে পাবেন যে তারা কিছুই করতে পারেনি।
দুর্ভাগ্যজনকভাবে বিমান হামলা ব্যর্থ হয়েছে- ইরাকের রাজধানী বাগদাদ এবং ইরাক ও সিরিয়ায় আরো বহু অংশে আইএসের অগ্রাভিযান বন্ধ করা যায়নি। বিমান হামলা থেকে নিজেদের রক্ষা করে অল্প সময়ের ব্যবধানে আবার সংগঠিত হচ্ছে জেহাদিরা। তারা কার্যত ধরাছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে। স্থলবাহিনী না থাকায় বিমান হামলা চালানোর পরও জেহাদিদের দখলে থাকা কোনো ভূখ- উদ্ধার করা যাচ্ছে না।
অন্য দিকে সিরিয়ার কোবানি শহরে এ পর্যন্ত ৫৫৪ জন নিহত হয়েছেন। লন্ডনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস শনিবার এ কথা বলেছে। তবে প্রকৃত নিহতের সংখ্যা আরও অনেক বেশি বলে উল্লেখ করেছে সংস্থাটি। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, নিহতের মধ্যে ২০ জন কুর্দি বেসামরিক নাগরিক, ২২৬ জন কুর্দি যোদ্ধা ও ২৯৮ জন আইএস যোদ্ধা রয়েছেন। কোবানিতে গত শনিবারও দুটি বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি বলে জানিয়েছে সংস্থাটি। এছাড়া গত শনিবার শহরের বিভিন্ন পয়েন্টে কুর্দি ও আইএস যোদ্ধাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এর আগে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, আইএস যোদ্ধারা কোবানির ৪০ শতাংশ দখল করে নিয়েছে। তুরস্ক সীমান্তের এ শহরটি কৌশলগত দিক থেকে উভয়পক্ষের জন্য গুরুত্বপূর্ণ। গত ১৬ সেপ্টেম্বর কোবানিতে হামলা শুরু করে আইএস। প্রসঙ্গত, কোবানির দখল নিতে পারলে আইএস ঘোষিত খেলাফতের রাজধানী রাক্কা রক্ষা করা অনেক সহজ হবে। সে জন্যই শহরটির দখল নিতে মরিয়া হয়ে উঠেছে সংগঠনটি। এ পর্যন্ত কোবানির আশপাশের তিন শতাধিক গ্রামের দখল নিয়েছে সংস্থাটি।
অন্য এক খবরে বলা হয়, সিরিয়ার সীমান্ত শহর কোবানিতে ৭শ’ বেসামরিক লোক আটকা পড়েছে বলে সতর্ক করেছেন সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত স্টেফান দে মিসতুরা। আটকা পড়া এসব লোকদের বেশিরভাগই বয়স্ক বলে জানিয়েছেন মিসতুরা। একটি সংকীর্ণ প্রবেশ ও বহির্গমন পথ ছাড়া কোবানি ইসলামিক স্টেট (আইএস) জেহাদিদের দ্বারা আক্ষরিক অর্থেই অবরুদ্ধ হয়ে পড়েছে বলে জানিয়েছেন তিনি। শহরের কেন্দ্রেস্থলে বেশিরভাগ বয়সী লোকসহ প্রায় ৭শ’ বাসিন্দা আটকা পড়েছে এবং কাছাকাছি আরো ১০ থেকে ১৩ হাজার লোক জমা হয়েছে বলে জানিয়েছেন তিনি।
গত শুক্রবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে মিসতুরা বলেন, তুর্কি কর্তৃপক্ষের কাছে আমরা আবেদন করছি, অন্ততপক্ষে স্বেচ্ছাসেবকদের এবং তাদের রসদ শহরটিতে প্রবেশ করতে দিন, যেন তারা স্বেচ্ছা-প্রতিরোধ অভিযানে অবদান রাখতে পারেন। তিনি কোবানির আশপাশে আইএসর লক্ষ্যস্থলগুলোতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিমান হামলায় যোগ দিতে তুরস্কের প্রতি আহ্বান জানান। কিন্তু একই দিন তুর্কি সরকারি দল একে পার্টির ভাইস চেয়ারম্যান ইয়াসিন আকতে দাবি করেছেন, কোবানির সব বেসামরিক বাসিন্দারা শহরটি ত্যাগ করে ইতোমধ্যেই তুরস্কে চলে এসেছে। তিনি বলেন, সন্ত্রাসী পিকেকের (কুর্দি ওয়ার্কাস পার্টি) দাবিমতো সেখানে কোনো শোচনীয় ঘটনা ঘটছে না।
কোবানিতে কুর্দি বাহিনীর সদর দপ্তর আইএস দখল করে নিয়েছে, এমন প্রতিবেদন প্রকাশের পর শহরটির কুর্দি কর্মকর্তারা তা অস্বীকার করেছেন। তিন সপ্তাহ ধরে আইএস ও কুর্দি প্রতিরোধ যোদ্ধাদের মধ্যে কোবানিতে তীব্র লড়াই চলছে। এই লড়াইয়ের জের ধরে শহরটির হাজার হাজার সিরীয় কুর্দি প্রতিবেশী তুরস্কে পালিয়ে গেছে। শহরটির প্রতিরোধ লড়াইয়ে রত কুর্দি যোদ্ধারা জানিয়েছে, জেহাদিদের অগ্রযাত্রা থামাতে তাদের জরুরি ভিত্তিতে আরও অস্ত্র ও গোলাবারুদ প্রয়োজন। এএফপি, ডেইলি মেইল। – See more at: http://www.dailyinqilab.com/2014/10/13/211464.php#sthash.OG8gJbwc.dpuf

Comments

comments

জুলাই ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« মার্চ    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com