বিশ্বজুড়ে সাইবার হানার আতঙ্ক।

সোমবার, ২২ মে ২০১৭ | ১২:১৭ অপরাহ্ণ | 47 বার

বিশ্বজুড়ে সাইবার হানার আতঙ্ক।

বিশ্বজুড়ে সাইবার হানা শুরু হয়েছে । সাইবার অ্যাটাকে ক্ষতিগ্রস্ত হয়েছে ভারত সহ বিশ্বের ১৫০টি দেশ। গত ১৩ই মে একসঙ্গে বিশ্বের প্রায় ১০০টি দেশের কম্পিউটার ব্যবস্থায় হানা দেয় হ্যাকাররা। সাইবার হানায় সবচেয়ে ক্ষতির সম্মুখীন হয়েছিল ব্রিটেনের স্বাস্থ্য পরিষেবা এবং ফেডএক্স, স্পেনের একটি বহুজাতিক সংস্থাও। ফোন বা কম্পিউটর কাজ না করায় ভেঙে পড়ে পরিষেবাও, বন্ধ হয়ে যায় অপারেশনও, ফিরিয়ে দেওয়া হয় বহু রোগীকে। জানা গেছে, রাশিয়া, ইউক্রেন, তাইওয়ানই ছিল হ্যাকারদের মূল টার্গেট। স্পেন, পর্তুগাল, ভিয়েতনাম, জাপানও এই হানায় ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম বা ম্যালওয়ার দিয়ে কম্পিউটরের তথ্য চুরি করে হ্যাকাররা। তথ্য ফেরত দিতে ৩০০ থেকে ৬০০ মার্কিন ডলার দাবি করা হয়েছে।

শনিবার সাইবার হানার শিকার হয় ভারতও। দেশের বিভিন্ন ব্যাঙ্ক, বহুজাতিক সংস্থা এর কবলে পড়েছিল বলে সূত্রের খবর। দক্ষিন ভারতের দুটি ব্যাঙ্ক পরিষেবাও বল্ধ হয়ে যায় এর জেরে।

সোমবার ভারতে ফের হতে পারে সাইবার হানা এমনটাই মনে করা হচ্ছিল। বাস্তবে হলও তাই। সোমবার সকালেই কেরলের ওডানাডের পঞ্চায়েত অফিসে ৪ টি কম্পিউটার বসে যায়। সাইবার হানার শিকার হয় এই রাজ্যও। আক্রমণ হয় পূর্ব, পশ্চিম মেদিনীপুর, দক্ষিন দিনাজপুরের বিদ্যুত দফতরের কম্পিউটারগুলি।

মূলত এই ধরনের ম্যালওয়্যারকে রানসামওয়্যার বলা হয়। জানা গেছে, আরএআর ফাইল কিংবা জিপ ফাইল খোলার সময় আক্রমণের ঘটনা ঘটছে। কোনো অজানা সূত্র থেকে আসা ইমেল খুললে সাইবার হানার শিকার হতে পারে কম্পিউটারগুলি। ইমেলে অ্যাটাচমেন্টের মাধ্যমে এই ম্যালওয়্যার আসে। রানসামওয়্যার মেলের অ্যাটাচমেন্টের মধ্যে লুকানো থাকে। অ্যাটাচমেন্টে লিঙ্কে ক্লিক করলেই নিজে থেকে একটি ম্যালওয়্যার ইনস্টল হয়ে যাচ্ছে।এনক্রিপ্ট করে দেয় সব ডেটাকে। এরপরই কম্পিউটারটি লক হয়ে যাচ্ছে।এরপরই মেসেজ দেওয়া হয় ডেটা অ্যাকসেস করতে হলে একটি নির্দিষ্ট অঙ্কের দাম দিতে হবে। ২৪ ঘণ্টার মধ্যে সেই দাম না দিলে হারিয়ে যাবে আপনার সব ডেটা। এইসব ডেটা আর উদ্ধার করা সম্ভব নয়।

বিশেষজ্ঞদের মতে, রানসামওয়্যার থেকে বাঁচার কোনো সঠিক সমাধান নেই। তবে পুরনো উইন্ডোজ এক্সপি ব্যবহারের ফলেও এই আক্রমন হতে পারে। ওপারেটিং সিস্টেম আপডেটেড থাকলেও আটকানো যাবে এই আক্রমন। ওয়েবসাইট বা অপরিচিত কোনো লিঙ্কে না ক্লিক করলেও এর হাত থেকে রক্ষা পাওয়া যেতে পারে। কম্পিউটারের ডেটার ব্যাক-আপ রেখে পরে তা রিস্টোর করার মাধ্যমে ক্ষতির মুখ থেকে বাঁচা যেতে পারে। অথবা সময়মতো সিকিউরিটি আপডেট করলেও অনেকটা রক্ষা করতে পারে কম্পিউটারগুলিকে।

Comments

comments

সেপ্টেম্বর ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com