সিডনিতে মাহিদুল ইসলামের আবৃত্তি সন্ধ্যা অনুষ্ঠিত

সোমবার, ২৪ আগস্ট ২০১৫ | ৮:৩৯ পূর্বাহ্ণ | 94 বার

সিডনিতে মাহিদুল ইসলামের আবৃত্তি সন্ধ্যা অনুষ্ঠিত

11930625_933614430037189_1858921360_n

নাইম আবদুল্লাহ:  ব্যাংকসটাউন ইউনাইটিং চার্চ অডিটোরিয়ামে শনিবার সন্ধ্যায় ‘কবিতা বিকেল’ অস্ট্রেলিয়ার আয়োজনে এ সময়ের অন্যতম শীর্ষ আবৃত্তিকার মাহিদুল ইসলাম মাহির একক আবৃ্ত্তি অনুষ্ঠিত হয়।

শাহরিয়ার পাভেল উপস্থাপনার শুরুতে বলেন, কবিতা বিকেল একটি সংগঠন মাত্র নয় একটি পরিবার। এই পরিবারের সদস্য আপানারাও যারা ঘরে বাইরে সবসময় আমদের পাশে ছিলেন, উৎসাহ দিয়েছেন, সাহস যুগিয়েছেন। আপনাদের যোগান সাহসেই কবিতা বিকেল হাঁটি হাঁটি পা পা করে দশ বছরের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। মহাকালের কাছে দশ বছর তেমন কিছু সময় নয়, তবে প্রবাসের সীমিত পরিসরে বাংলা ভাষা ও সংস্কৃতির এই চর্চা অবশ্যই গৌরবের দাবি রাখে। আর তাই কবিতা বিকেলের এই দশ বছরে পা দেওয়ার ঘটনাকে আরও বর্ণিল ও আকর্ষণীয় করে তোলার জন্য আমাদের মাঝে আছেন বাংলাদেশের আবৃত্তি জগতের অন্যতম দিকপাল মাহিদুল ইসলাম। তিনি আরও জানান, বরাবরের মতো আমরা আজকের আয়োজনটিকেও দু’ ভাগে ভাগ করেছি। প্রথম পর্বে মাহিদুল ইসলামের সাথে কবিতা বিকেলের অপরাপর সদস্য আবৃত্তির পাশাপাশি কবি, কবিতা বিকেল ও আবৃত্তি নিয়ে আলোচনায় অংশ নেবেন। দ্বিতীয় পর্বে থাকছে মাহির একক আবৃত্তি।

“বাংলা আমার তৃষ্ণার জল” প্রবাসে এই তৃষ্ণা কতটাই যে প্রকট তা খুব ভালভাবেই অনুধাবন করা যায়। আর প্রবাসের ব্যস্ততম জীবনে এই তৃষ্ণা মেটাবার অবসর কোথায়? আর কবিতা বিকেল সেই অবসরের নাম যেখানে বাংলা চর্চার ফুরসত মেলে। কবিতা জীবনের কথা বলে আর কবি সেই জীবনের সাক্ষী। কবিতা সমাজ ও অবক্ষয়ের কথা বলে আর তাতে কবির বেদনা ও উপলব্ধি মিশে থাকে।

11912991_933614420037190_1745850813_n

তুমুল করতালির মধ্য দিয়ে মঞ্চে আসন গ্রহণ করেন কবি মাহমুদা রুনু, কবি মমতা চৌধুরী, কবি রাজন নন্দী ও বাংলাদেশ থেকে আগত আবৃত্তির দিকপাল মাহিদুল ইসলাম। তারপর কবিতা বিকেলের পক্ষ থেকে কবি রাজন নন্দী মাহিদুল ইসলামকে বরণ করে নেন। দশ বছররের পথচলা, কার্যক্রম ও আলোচনায় অংশ নেন কবিতা বিকেলের জননীখ্যাত কবি মাহমুদা রুনু। তিনি বলেন, দশ বছর আগে আমরা যখন এই প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু করি তখন আমরা প্রতি তিন মাসে বিভিন্ন বাসায় বাসায় কবিতা পড়া ও লেখা দিয়ে শুরু করেছিলাম। আর তারই ফলশ্রুতিতে আপনাদের সকলের সহযোগিতায় আমরা আজ এখানে এসে পৌঁছেছি।

তারপর কবিতা বিকেলের সদস্যরা একে একে আবৃত্তিতে অংশ নেন। সারওয়ার কবির সঞ্চয় মোফাজ্জল করিমের ‘নেশা কবিতা’, আফসানা রুচি ‘আমি সেই মেয়ে’, ফাহাদ আসমার নির্মলেন্দু গুণের ‘ফিরে এসো নিরঞ্জন’ ও শীর্ষেন্দু নন্দী কবিতা আবৃত্তি করেন।

মাহিদুল ইসলাম মাহি কবিতা বিকেলের সদস্যসহ উপস্থিত শ্রোতাদের শুভেচ্ছা জানিয়ে বলেন, দূরপ্রবাসে এই সংগঠনটি বন্ধুর পথ অতিক্রম করে আজ দশ বছরের প্রান্তসীমা অতিক্রমের অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে আমি নিজেকে পরম সৌভাগ্যবান মনে করছি। পাশাপাশি প্রবাসের এই কর্মব্যস্ত জীবনে যারা কষ্ট করে তাদের মূল্যবান সময় কবিতা বিকেলের জন্য নিবেদন করেছেন কিংবা কোনো কারণে এই অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি তাদের সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি।

কবিতা পাঠ ও আবৃত্তি শীর্ষক এক প্রশ্নের জবাবে মাহি বলেন, এটি একটি দীর্ঘ আলোচনা তবে সংক্ষেপে বলতে গেলে কবির দায়িত্ব শেষের প্রান্ত থেকে আবৃত্তিকারের দায়িত্ব শুরু। আবৃত্তিকার কোনো নূতন শব্দ সংযোজন না করে কবিতার বক্তব্য একই রেখে শুধু একটি নূতন ফরমেটে রূপ দেয়। কবি যখন কবিতার জন্ম দেয়, তখন এটি একটি সাহিত্য কিন্তু আবৃত্তি হল একটি শিল্প। পাশাপাশি কবির আবেগ, দর্শন, অনুচ্চারিত নির্দেশনা, না বলা ভাষা ইত্যাদি আবৃত্তিকারকে সঠিক আবেগ দিয়ে ফুটিয়ে তুলতে হয়। আর এটিও একটি কঠিন কাজ। আবার কখনো কখনো ভুল আবৃত্তির কারণে কবিতার ক্ষতিও ডেকে আনে। তিনি আরও জানান, বাংলা কবিতা তিনটি নিদিষ্ট ছন্দে রচিত হয় আর তা হল উপবৃত্ত ছন্দ, মাত্রাবৃত্ত ছন্দ ও স্বরবৃত্ত ছন্দ। এই গতির শাসন সবসময় আবৃত্তিকারকে মেনে চলতে হয়। এই আবৃত্তির গতিময় ছন্দ শ্রোতার অবচেতন মনে দাগ কাটে। একই কবিতা একই ছন্দে পড়ে শেষ করলে শ্রোতা কিছুক্ষণ পরেই ক্লান্ত হয়ে যাবে।

তিনি আবেগজড়িত কণ্ঠে বলেন, ভালোলাগানো খুব একটি কঠিন কাজ। বিউটি পার্লার থেকে সেজে গুঁজে কাউকে ভালালাগানো যেতে পারে, অথবা ফিল্মের হিরো সালমান খান দর্শকের সামনে এসে গায়ের শার্ট খুলে ফেলে দিয়ে দর্শকদের সহজেই ভাললাগাতে পারে। কিন্তু কণ্ঠস্বরের কারুকাজ দিয়ে শ্রোতাদের মনে দাগ কাটা বাস্তবিকভাবে অতি কঠিন সাধনার কাজ। কীভাবে একটি নিদিষ্ট ছন্দের কবিতাকে সেই গতি থেকে বের করে এনে আবার সেই গতিতে নামিয়ে দেওয়া যায় সেটিই আবৃত্তিশিল্পের সাফল্যের জায়গা। আরেকটি বিজ্ঞানের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের সারগাম ‘সারেগামা পাধানিসা’ এটি কিন্তু প্রকৃতি থেকে আহরণ করা প্রকৃতিলব্ধ একটি অভিজ্ঞান সাতটি প্রাণী ও পাখির কণ্ঠস্বর। গবেষণা থেকে দেখা গেছে যে, শান্তির কথা কিংবা প্রেমের কথা আবৃত্তিতে স্বরের মধ্যস্থিত স্বর সবচেয়ে বেশী উপযোগী। কিন্তু আমরা যখন প্রার্থনার আবৃত্তি করি তখন কেউ যদি গম্ভীর স্বরে তা পড়ে তাহলে তখন এটি কিন্তু আর প্রার্থনা না থেকে ভয়ানক রসে রুপান্তরিত হয়। তাই কবিতা পাঠে সঠিক আবেগ প্রকাশের জন্য পরিমিত জ্ঞান আরোহণ করা আবশ্যক।

তিনি শ্রোতাদের সাহস দিয়ে বলেন, দূর প্রবাসে থাকার অজুহাতে কবিতা পাঠের প্রতি ভীত হলে চলবে না। তারপর নিজেকে উদাহরণ হিসেবে উল্লেখ করে বলেন, আমি যখন প্রথম মফঃস্বল শহর ফকিরহাট থেকে ঢাকায় এসেছি তখন আমার কবিতা পাঠের কোনো প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ ছিল না। আমি স্ব-শিক্ষিত কবিতা আবৃত্তিকার। চেষ্টা আর সাধনা থাকলে গতি, স্বরের স্তর ও স্বরের জন্য আবেগ নির্বাচন করে একজন সফল আবৃত্তিকার হওয়া মোটেই কঠিন কিছু নয়।

প্রথম পর্ব শেষে পনের মিনিটের বিরতির পর দ্বিতীয় পর্বে মাহিদুল ইসলাম মাহি এককভাবে কবিতা আবৃত্তি করেন। কবিতার আরাধনার সাথে সুর, গতি, স্বরের স্তর ও আবেগ দিয়ে তিনি সিডনি প্রবাসী কবিতাপ্রেমীদের মুগ্ধ ও বিমোহিত করে রাখেন।

11921984_933329653399000_934667102_n

একক ও যৌথ মিলিয়ে তার অর্ধশতেরও বেশি এ্যালবাম বাজারে এসেছে। এরমধ্যে ‘মেঘবালিকার জন্য রূপকথা’, ‘সুবর্ণ সেই আলোর রেখা’, ‘নীরা এবং অন্যান্য’, ‘বাজুক বীণা অগ্নিবীণা’, ‘তুমি সুন্দর আমি ভালবাসি’, ‘বিলুপ্ত হৃদয়ে আরক্ত প্রেম’, ‘ছাড়পত্র’, ‘কিংবদন্তীর কথা বলছি’, ‘তোমার জন্য লিখি তোমাকে লিখি না’ প্রভৃতি খুবই শ্রোতাপ্রিয়তা পেয়েছে। মাহির রয়েছে প্রমিত বাংলা উচ্চারণ বিষয়ক গবেষণা গ্রন্থ ও আবৃত্তি উপযোগী কবিতা সংকলন। এছাড়াও তার নিজস্ব প্রকাশনা প্রতিষ্ঠান ‘আবৃত্তিমেলা’ নবীন আবৃত্তিকারদের অনুপ্রেরণা জুগিয়ে চলেছে।

গত শুক্রবার (১৪ আগস্ট) রাত ৮টায় নিউক্যাসেলের ক্যামেরন পার্কে নিউক্যাসেল বাংলাদেশী কমিউনিটি ইনক (এনবিসি) আয়োজিত একক আবৃত্তি সন্ধ্যায় মাহিদুল ইসলাম মাহি ঘণ্টাখানেক ধরে কবিতা আবৃত্তি করেন। এ সময় উপস্থিত দর্শক, শ্রোতারা মুহুর্মুহু করতালির মধ্যদিয়ে তাকে অভিনন্দন জানায়।

ডা. ইকবাল কবীরের উপস্থাপনায় অনুষ্ঠানে মাহিকে স্বাগত জানিয়ে বক্তৃতা করেন এনবিসির সভাপতি ড. আবুল হাসনাৎ মিল্টন। অনুষ্ঠানে মাহিকে এনবিসির পক্ষ থেকে নাজমা ইসলাম শুভেচ্ছা স্মারক তুলে দেন।

এছাড়াও তিনি ২৩ আগস্ট(রবিবার)মেলবোর্নে কথক আয়োজিত অনুষ্ঠানে শ্রোতাদের কবিতা শোনাবেন।

সিডনি সংবাদ /সাহিত্য 

Comments

comments

নভেম্বর ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com