সিডনির বাংলাদেশী কমিউনিটিতে ‘মানুষিক স্বাস্হ্য’ কোর্স সন্পন্ন

শুক্রবার, ২৫ আগস্ট ২০১৭ | ৮:২২ অপরাহ্ণ | 56 বার

সিডনির বাংলাদেশী কমিউনিটিতে ‘মানুষিক স্বাস্হ্য’ কোর্স সন্পন্ন

মানুষিক স্বাস্হ্য বিষয়ক গণসচেতনতা তৈরীর লক্ষ্যে সিডনির বাংলাদেশী কমিউনিটিতে দুইদিন ব্যাপী ‘মানুষিক স্বাস্হ্য’ বিষয়ক কোর্স গত ২৪শে অগাষ্ট সন্পন্ন হল।

এই কোর্সটি এডভান্সড ডাইভারসিটি

সার্ভিসেস ও এন,এস,ডব্লিউ, হেলথের অধীনে অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশী কমিউনিটির পক্ষ থেকে প্রধান প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন ডা: মনজুর আহমদ খান জিয়া ও আবুল কালাম আজাদ খোকন।

যারা ‘মানুষিক স্বাস্হ্য’ বিষয়ক বিষয়াদি জানতে ইচ্ছুক তাদের জন্য এই কোসর্টি বিশেষ সহায়ক ছিল। কোর্সটি শুধুমাত্র বাংলাদেশী কমিউনিটির ব্যক্তিদ্বয়ের জন্য উন্মুক্ত ছিল। কোর্স শেষে সনদ বিতরণ করা হয়। কোর্সটিকে দুইটি সেশনে বিভক্ত করা হয়। একটি মহিলা সেশন এবং অপরটি পুরুষ সেশন।

সিডনিতে মানসিক স্বাস্হ্য’র ” কোর্সের পুরুষ সেশনের পিয়ার এডুকেটর ছিলেন নবধারা নিউজ’র সন্পাদক আবুল কালাম আজাদ খোকন ও ডা: মনজুর আহমদ খান। আর মহিলা সেশনের পিয়ার এডুকেটর ছিলেন
কানিতা আহমেদ, তাহমিদ ইসলাম ও সাইফিনাজ জাহাঙ্গীর।

উল্লেখ্য যে, এন,এস,ডব্লিউ হেলথ (মেন্টাল হেলথ) সার্ভিসের ফ্যাসিলিটেটর ও কমিউনিটি ডেভেলোপমেন্ট কোডিনেটর অকুপেশনাল থেরাপিষ্ট এন্জেলা ক্রু এবং অ্যাডভান্স ডাইভারসিটি সার্ভিসেস’র রুবিনা হক (স্যাটেলমেন্ট অফিসার) তাদেরকে প্রশিক্ষক হিসাবে গড়ে তোলেন। বে-সাইড কাউন্সিলের অর্থায়নে এই ট্রেইনারদের ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়। সমগ্র বিশ্বে এটি একটি স্বীকৃত ও গুরুত্বপূর্ন পেশা।

সিডনিতে বাংলাদেশী কমিউনিটিতে “মানসিক স্বাস্হ্য’র প্রশিক্ষক” হিসেবে কাজ করার সুযোগ বাঙ্গালীদের এটাই প্রথম। প্রতিকার মূলক ও শিক্ষা মূলক পদ্ধতির ব্যবহার করে মানষিক রোগ সম্পর্কিত তথ্য প্রদান করে জনগনকে সচেতন করা হবে বলে জানান এই প্রশিক্ষক।

Comments

comments

এপ্রিল ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« মার্চ    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com