সিডনির বাংলাদেশী কমিউনিটিতে ‘মানুষিক স্বাস্হ্য’ দিবস পালন

মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ১:৪৭ পূর্বাহ্ণ | 183 বার

সিডনির বাংলাদেশী কমিউনিটিতে ‘মানুষিক স্বাস্হ্য’ দিবস পালন

গত ১৪ই অক্টোবর ছিল ‘বিশ্ব মানুষিক স্বাস্হ্য দিবস’। এই দিবস উপলক্ষ্য সিডনির ল্যাকান্বাতে বনফুল রেষ্টুরেন্টে ‘নবধারা নিউজ’ মানুষিক স্বাস্হ্য বিষয়ক আলোচনা সভার আয়োজন করেন। জনগণসচেতনতা তৈরীর লক্ষ্যে সিডনির বাংলাদেশী কমিউনিটির জন্য এই আয়োজন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বে ৩০ কোটির বেশি মানুষ বিষণ্নতায় ভুগছে, যার প্রভাব পড়ছে স্বাভাবিক কর্মক্ষমতা ও উৎপাদনশীলতার ওপর। প্রতিবছর ১০ অক্টোবর বিশ্বব্যাপী মানসিক স্বাস্থ্য সচেতনতামূলক এই দিবসটি পালিত হয়। ১৯৯২ সালে প্রথমবার মতো পালন করা হয় দিবসটি। বিশ্বব্যাপী মানসিক রোগে আক্রান্ত মানুষেরা একবিংশ শতাব্দীতেও পারিবারগত, পেশাগত তথা সামাজিকভাবে অবহেলিত ও নিগৃহীত। মানসিক রোগীদের প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন করে সার্বিক উন্নয়ন সহায়ক শক্তি হিসেবে দাঁড় করানোর লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়েছে।

মানুষিক স্বাস্হ্য’র পিয়ার এডুকেটর আবুল কালাম আজাদ খোকন জানান, ‘সুস্বাস্থ্যের জন্য মানসিক স্বাস্থ্য অপরিহার্য। দিবসটি পালনের মাধ্যমে মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে বলে আশাবাদ প্রকাশ করেন’।

বক্তারা বলেন, সর্বক্ষেত্রে মানসিক স্বাস্থ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যক্তিজীবন থেকে কর্মজীবন অধিকাংশ সময়ই বিভিন্নভাবে আমরা মানসিক ভাবে নির্যাতনের শিকার হই। দেশে মানসিক রোগের কারণে ব্যক্তিগত, পারিবারিক, পেশাগত ও সামাজিক জীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে।’ মানুষিক স্বাস্হ্য’র পিয়ার এডুকেটররা জানান, শিক্ষা মূলক পদ্ধতির ব্যবহার করে মানষিক রোগ সম্পর্কিত তথ্য প্রদান করে জনগনকে সচেতন করে তুলবেন।

এডভান্সড ডাইভারসিটি সার্ভিসেসের সোস্যাল ওয়ার্কার রুবিনা হক, ‘মানুষিক স্বাস্হ্য’র পিয়ার এডুকেটর ডা: মনজুর আহমদ খান জিয়া,আবুল কালাম আজাদ খোকন, কানিতা আহমেদ ও তাহমিদ ইসলাম উপস্হিত ছিলেন। এছাড়াও বাংলাদেশী কমিউনিটির ব্যক্তিদ্বয়ের মধ্যে নাসিম সামাদ, জামিল হোসেন, আরিফ, মিরাজ হোসেন, সাংবাদিক আউয়াল, বাবু আসওয়াদসহ অন্যান্যরাও উপস্হিত ছিলেন।

Comments

comments

আগষ্ট ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« মার্চ    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com