২০১৬ সাল থেকে ২০৩৫ সালের মধ্যে সারা বিশ্ব থেকে যক্ষ্মা নির্মূল হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা!

মঙ্গলবার, ৩১ মার্চ ২০১৫ | ১২:২৯ অপরাহ্ণ | 9 বার

২০১৬ সাল থেকে ২০৩৫ সালের মধ্যে সারা বিশ্ব থেকে যক্ষ্মা নির্মূল হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা!

অনলাইনঃ সাল থেকে ২০৩৫ সালের মধ্যে সারা বিশ্ব থেকে যক্ষ্মা রোগ নির্মূল করার ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের বিভিন্ন দেশে থেকে যক্ষ্মা রোগকে নির্মূল করার লক্ষ্য নিয়ে অন্যান্য দেশের মত বাংলাদেশেও আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক যক্ষ্মা দিবস। বাংলাদেশে বর্তমানে প্রায় দুই লাখ যক্ষ্মা রোগী রয়েছেন। এর বাইরে অ-শনাক্ত আরও অনেক যক্ষ্মা রোগী রয়েছেন বলে জানা যাচ্ছে। ব্র্যাক-এর টিবি ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচীর পরিচালক ডা: আকরামুল ইসলাম জানান, অ-শনাক্ত থেকে যাওয়া রোগীরা অকালে অনেকেই মৃত্যু বরণ করেন। সেবা নিতে না আসা রোগীরা বরাবরই স্বাস্থ্য ঝুঁকিতে থেকে যান। তবে অনেক রোগী বেসরকারি চিকিৎসা সেবা কেন্দ্রে সেবা নিচ্ছেন।
ডা: আকরামুল ইসলাম মনে করেন, এসব রোগীদের চিন্তিত করেও তাদের সেবার আওতায় আনা প্রয়োজন। দরিদ্র হওয়ার কারণে যক্ষ্মা রোগীর চিকিৎসা সেবা যেন ব্যহত না হয়, সেজন্য বিশেষ প্রকল্প নেয়া হয়েছে বলে জানান তিনি। এক্ষেত্রে রোগীর চিকিৎসা ব্যয়সহ যাতায়াত খরচও তারা ব্যবস্থা করে দিচ্ছেন বলে জানান ডা: ইসলাম।
বাংলাদেশের প্রেক্ষাপটে এটি কতটা সহজ হবে, এমন প্রশ্নে ডা: ইসলাম বলেন, যক্ষ্মা রোগ নির্মূলে নতুন চিকিৎসা পদ্ধতি অবলম্বনের সব পরিকল্পনাই নিয়েছেন তারা। এজন্য আনা হয়েছে অত্যাধুনিক পরীক্ষা-নিরীক্ষার যন্ত্রপাতিও। তবে, বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থাই যক্ষ্মার মূল কারণ উল্লেখ করে ডা: ইসলাম বলেন, তিনি মনে করেন দেশের আর্থ-সামাজিক পরিস্থিতি উন্নত হচ্ছে। তাই ২০৩৫ সালের মধ্যে তারা যক্ষ্মা নির্মূল করতে পারবেন বলেই তাদের বিশ্বাস।
সূত্র বিবিসি

Comments

comments

সেপ্টেম্বর ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com