অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন শুরু

বুধবার, ০১ এপ্রিল ২০১৫ | ৬:৪৮ পূর্বাহ্ণ | 973 বার

অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন শুরু

জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) অনলাইনে ভুল সংশোধনের কাজ বুধবার থেকে শুরু করেছে নির্বাচন কমিশন সচিবালয়। নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব সিরাজুল ইসলাম এ তথ্য জানান।
তিনি জানান, অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন করার যাবতীয় কাজ ও সংশোধনের সফটওয়্যার প্রস্তুতের বিষয় প্রধান নির্বাচন কমিশনারকে অবহিত করলে তিনি বুধবার তা উন্মুক্ত করার নির্দেশ দেন।
সচিব আরো জানান, আনুষ্ঠানিক ভাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশবাসীকে অনলাইনে জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধনের জন্য সুযোগ করে দেওয়া হয়েছে।
সংশোধনের সেবা থেকে বঞ্চিত ভোটাররা
এদিকে ভোটারদের জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধনের জন্য নির্বাচন কমিশন অনলাইন পদ্ধতি চালু করলেও সেবা থেকে বঞ্চিত হচ্ছেন ভোটাররা। যে ওয়েবসাইটে লগইন করে অনলাইন সেবা পাওয়ার জন্য নিবন্ধন করার কথা, সেই ওয়েবসাইজটি ব্রাউজ করা সম্ভব হচ্ছে না। লগইন করলে ‘ইওর কানেকশন ইজ নট প্রাইভেট’ লেখা সংবলিত ‘ইরর’ চিহ্ন আসছে।
জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মোহাম্মদ সালেহউদ্দিন বলেন, বুধবার যখন অনলাইন কার্যক্রমটি উদ্বোধন করা হয়, ঠিক তখন আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশনের সামনে একটি বস্তি আগুন লাগে। সার্ভারটিতে যেন বড় ধরনের ক্ষতি না হয়, এ কারণে তাৎক্ষণিক শাটডাউন করা হয়। এটি নরমাল শাটডাউন ছিল না। তাই ওয়েবসাইট ব্রাউজ করতে গিয়ে সমস্যা দেখা যাচ্ছে।
তিনি জানান, বুধবার উদ্বোধন করার পর পরই অনেকেই একসঙ্গে অনলাইনে রেজিস্ট্রেশন করেছে বা চেষ্টা অব্যাহত রেখেছে। ফলে সার্ভারের ওপর বাড়তি চাপ পড়ছে। এ কারণে সার্ভার ডাউন হয়েছে, ব্রাউজে সমস্যা হচ্ছে। আশা করি, খুব তাড়াতাড়ি সমস্যার সমাধান হবে। ইসির সার্ভারটি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সার্ভারের সঙ্গে যুক্ত হয়ে কাজ করছে। সেখানে কোনো ত্রুটি দেখা দিয়েছে কিনা সেটিও খতিয়ে দেখা হবে।
প্রসঙ্গত, বুধবার উদ্বোধনী অনুষ্ঠানে জুবায়ের ইবনে সালেহ নামে এক ভোটারের ঠিকানা পরিবর্তনের মধ্য দিয়ে অনলাইন সেবা কার্যক্রম উদ্বোধন করতে চেয়েছিল ইসি, কিন্তু সার্ভার বন্ধ থাকায় তা সম্ভব হয়নি।
এ সময় সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, বস্তিতে আগুন লাগার কারণে সার্ভারটি বন্ধ আছে, এ কারণে উনার (জুবায়ের) কাজটি করা সম্ভব হলো না। তারপরও এ কার্যকমের উদ্বোধন ঘোষণা করছি।
সূত্র: দ্য রিপোর্ট

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com