আবারও সূচক ও লেনদেনে রেকর্ড করল দেশের পুঁজিবাজার।

বুধবার, ১১ জানুয়ারি ২০১৭ | ১১:২৬ পূর্বাহ্ণ | 979 বার

আবারও সূচক ও লেনদেনে রেকর্ড করল দেশের পুঁজিবাজার।

আবারও সূচক ও লেনদেনে রেকর্ড করল দেশের পুঁজিবাজার।

বাণিজ্য সংবাদ:
আবারও সূচক ও লেনদেনে রেকর্ড করল দেশের পুঁজিবাজার। মঙ্গলবার দেশের দুই স্টক এক্সচেঞ্জেই সূচক ও লেনদেন রেকর্ড পরিমাণ বেড়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ৬৯৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা গত সাড়ে ৫ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১১ সালের ২৮ জুলাই সর্বশেষ ডিএসইতে ১ হাজার ৮০৪ কোটি টাকার লেনদেন হয়।

এদিকে লেনদেনের সাথে সূচকও বেড়েছে বড় ব্যবধানে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৭৭ পয়েন্টে। প্রসঙ্গত, দেশের পুঁজিবাজারের এই উস্ফলন গত বছরের নভেম্বর থেকেই বজায় রয়েছে। তবে গত দুই মাসে সূচক ও লেনদেন ধীরে ধীরে বেড়েছে। আর চলতি সপ্তোহের দ্বিতীয় ও তৃতীয় কার্যদিবস সূচক ও লেনদেন বেড়েছে বড় ব্যবধানে।

বিশ্লেষকদের মতে, গত রোববার প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী দেশের পুঁজিবাজার নিয়ে ইতিবাচক বক্তব্য দিয়েছেন। এতে বিনিয়োগকারীরা পুঁজিবাজার নিয়ে আশাবাদী। তাই গত দুই দিনে পুঁজিবাজারে সূচক ও লেনদেনের বড় উস্ফলন ঘটেছে বলে মনে করছেন বিশ্লেষকরা। মঙ্গলবার ডিএসইতে আগের দিনের তুলনায় ৪৫০ কোটি ১৫ লাখ টাকা বা ৩৬ শতাংশ বেশি লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে ১ হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২১৮টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৭৭ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৪০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৯৪ পয়েন্টে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ১০৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৪২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

সূত্র: ওয়েব

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com