ইউরোপে দুর্নীতি উদ্বেগজনক মাত্রায় পৌঁছেছে: ইইউ

বুধবার, ০৫ ফেব্রুয়ারি ২০১৪ | ৩:৫৮ অপরাহ্ণ | 1027 বার

ইউরোপে দুর্নীতি উদ্বেগজনক মাত্রায় পৌঁছেছে: ইইউ

ইউরোপের বিভিন্ন দেশে উদ্বেগজনক মাত্রার দুর্নীতির ব্যাপারে সতর্কবাণী উচ্চারণ করেছেন ইউরোপীয় ইউনিয়নের স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার। সুইডিশ একটি পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে কমিশনার সেসিলিয়া মোলস্ট্রম বলেছেন, দুর্নীতির কারণে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর

ওপর মানুষের আস্থা কমে যাচ্ছে, বৈধ অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে, এবং এমন এক পরিবেশ সৃষ্টি হচ্ছে যাতে সংগঠিত অপরাধীচক্র গড়ে উঠতে পারে।

ইওরোপীয় ইউনিয়নের ২৮টি সদস্য রাষ্ট্র থেকে প্রায় দু’বছর ধরে তথ্য সংগ্রহ করার পর এই রিপোর্টটি তৈরি করা হয়েছে। দুটি বড় জনমত জরীপের ফলাফল এতে রয়েছে, যেখানে উত্তরদাতাদের মধ্যে তিন-চতুর্থাংশ মনে করছেন দুর্নীতির তার দেশের মূল সমস্যা। জরীপে প্রতি ১০ জন ব্যবসায়ীর মধ্যে চারজনই মনে করেন দুর্নীতির কারণে তারা ভালভাবে ব্যবসা করতে পারছেন না।

এ গবেষণার ফলাফল আজ প্রকাশিত হবে। তবে আনুষ্ঠানিক প্রকাশের আগে সুইডেনের গোয়েটেবর-পস্টেন সংবাদপত্রে এক নিবন্ধে সিসিলিয়া মোল্মস্ট্রম জানান, দুর্নীতির ফলে ইউরোপীয় ইউনিয়নে প্রতিবছর প্রায় ১৬০০০ কোটি ডলার অপচয় হয় – যা ইউ’র বাৎসরিক বাজেটের সমান।

তিনি বলছেন, ইওরোপীয় ইউনিয়নের অর্থনীতি এবং রাজনীতির ওপর এই দুর্নীতির সংস্কৃতির দীর্ঘমেয়াদী প্রভাব পড়ছে। ইওরোপীয় কমিশনার বলেন, কোন কোন দেশের সরকারি ক্রয় প্রক্রিয়ায় দুর্নীতির সুযোগ রয়েছে। ক’টি দেশে রাজনৈতিক অর্থায়নে সমস্যা রয়েছে। আবার কোন কোন ইওরোপীয় দেশে চিকিৎসা সেবা নিতে গেলে রোগীদের ঘুষ দিতে হচ্ছে বলে তিনি জানান। এসব দুর্নীতির ফলে সংগঠিত অপরাধী চক্রেরও শক্তি বৃদ্ধি ঘটছে।

কিন্তু ইওরোপের বহু দেশেই এই সমস্যা দূর করার প্রশ্নে রাজনৈতিক সদিচ্ছার অভাব রয়েছে বলে মিজ মোল্মস্ট্রম মনে করছেন।

 

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com