কবে প্রবাসীদের ভোটাধিকার দেয়া হবে?

সোমবার, ২২ মে ২০১৭ | ১২:০১ অপরাহ্ণ | 1063 বার

কবে প্রবাসীদের ভোটাধিকার দেয়া হবে?

তত্ত্বাবধায়ক সরকারের আমলে দেশের একজন প্রভাবশালী ব্যক্তিত্ব আমার সাথে লিখিতভাবে (ইমেলে) উয়াদা করেছিলেন যে আমাদের (প্রবাসীদের) নতুন ভোটার লিস্টে অন্তর্ভুক্ত করা হবে। দুই বছরের ঊর্ধ্বে তাদের আমল গেল, তারপর নতুন সরকার ক্ষমতায় এলো তাও আবার বেশ কয়েক বছর অতিক্রান্ত হয়ে গেল। তাদের আমলে ইচ্ছে মত ছবি আইডিসহ ভোটার তালিকায়ও হল। অথচ প্রবাসীরাও যে বাংলাদেশী, তাদেরও যে ভোটের পূর্ণ অধিকার আছে সে কথা হয়ত সব সরকার প্রায় ভুলেই গেছেন। আমাদের অধিকাংশেরই কথার সাথে কাজের কোনও মিল নেই, যা আমাদের জাতি হিসেবে পিছিয়ে থাকার অন্যতম একটি কারণ।

প্রতিটি দেশের অর্থনীতিই কোনো না কোনো বিষয়ের উপর ভিত্তি করে সচল থাকে। যেমন থাইল্যান্ডের অর্থনীতির মূলে রয়েছে পর্যটন শিল্প। মিডল-ইস্টের অর্থনীতির মূলে রয়েছে তেলের বাণিজ্য, অস্ট্রেলিয়ায় পশুজ, বনজ ও খনিজ শিল্প ইত্যাদি। তেমনিভাবে বাংলাদেশের জন্য রয়েছে দক্ষ ও স্কীল্ড মাইগ্র্যান্টের সমন্বয়ে গড়া শ্রম বাণিজ্য, যা আমাদের মত দরিদ্র দেশের জন্য আশীর্বাদস্বরূপ। এ শ্রমিকরা বছরে গড়ে প্রায় ১০ বিলিয়ন আমেরিকান ডলার দেশে পাঠান (৭০ – ৭৫ হাজার কোটি টাকা)। যা শুধুমাত্র প্রতিদিনের হিসাবেই বর্তমান বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ শত ৯২ কোটি টাকার ঊর্ধ্বে। আমার বিশ্বাস এ হিসাব আমার চেয়ে সরকারের বেশি জানার কথা। আমি এ প্রতিবেদনটি লেখার আগে ও লেখার সময় একটু বিব্রত বোধ করছিলাম এ ভেবে যে যেখানে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বাংলাদেশের অর্থনীতিকে চাঙ্গা রাখছে, সেখানে প্রবাসীদের হয়ে আমাকে সরকারের ও নির্বাচন কমিশনের সমীপে এ বিষয়ে কেন বার বার জোর দাবি করতে হল। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের বহু আগেই পদক্ষেপ নেয়া উচিত ছিল।

পৃথিবীর বেশিরভাগ দেশই ডিউয়্যল (দ্বৈত) নাগরিকত্বকে বৈধতা দিয়ে আসছে। সেক্ষেত্রে একজন প্রবাসী একইসাথে দুই দেশের নাগরিকত্বই বহন করতে পারেন। নিজ দেশে একজন বাংলাদেশির যে অধিকার আছে, একজন প্রবাসী বাংলাদেশিরও সকল সুবিধা ভোগের সম অধিকার আছে। ফলে ভোটাধিকারও একজন নাগরিকের জন্মগত অধিকার, যা কোনো আন্দোলন বা দাবির মোহে আদায়-যোগ্য নয়। শুধুমাত্র ভোটার লিস্টে নাম লিখালেই হবে না। নিশ্চিত করতে হবে যে ভোটার যেখানেই যে অবস্থানে আছেন তারা যাতে অনলাইনে বা সিকিউরড মেলের মাধ্যমে বা বিদেশে অবস্থানরত স্বস্ব দেশের হাইকমিশন/কনস্যুলার অফিসে যে কোনো নির্বাচনের কয়েকদিন আগেই ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। এ ধরনের নিয়ম বহুকাল ধরে অনেক দেশেই প্রচলিত আছে। প্রবাসীদের এ প্রাণের দাবি বাস্তবে রূপ দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সজাগ দৃষ্টি কামনা করছি।
সূত্রঃ লেখাটির ভিন্ন এক ভার্সন কয়েক বছর আগে দেশের জাতীয় দৈনিকের সম্পাদকীয়তে প্রকাশিত হয়েছিল।

লেখকঃ সিডনি প্রবাসী আরিফুর রহমান খাদেম

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com