প্যারিসে চিত্রায়িত হয়েছে ‘চেতনায় লাল-সবুজ’

সোমবার, ২২ জুন ২০১৫ | ১২:৪১ অপরাহ্ণ | 433 বার

প্যারিসে চিত্রায়িত হয়েছে ‘চেতনায় লাল-সবুজ’

 

মাঈনুল ইসলাম নাসিম : বাংলাদেশের সঙ্গীত জগতের ‘জীবন্ত কিংবদন্তী’, মুক্তিযুদ্ধের অন্যতম কন্ঠ সৈনিক ও সশস্ত্র মুক্তিযোদ্ধা ফকির আলমগীরের ঐতিহাসিক কিছু গানের চিত্রায়ণের মধ্য দিয়ে প্যারিসে নির্মিত হচ্ছে জীবনধর্মী বিশেষ সঙ্গীতালেখ্য ‘চেতনায় লাল-সবুজ’। ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার সিইএফবি’র প্রযোজনায় এবং বাংলাদেশ বিজনেস কনসালটিং বিবিসি’র পৃষ্ঠপোষকতায় এই সঙ্গীতালেখ্যটির মূল আকর্ষণ যথারীতি কিছু কথা কিছু গান। দেশাত্মবোধক ও জনপ্রিয় ফোক গানের নান্দনিক সমন্বয়ের শুরুতেই রাখা হয়েছে “দাম গিয়ে কিনেছি বাংলা কারো দানে পাওয়া নয়”।

বাংলাদেশের একুশে পদকপ্রাপ্ত গুণী শিল্পী ফকির আলমগীরের সাথে লাল-সবুজের চেতনায় প্রাণবন্ত আলাপচারিতায় অংশ নিয়েছেন সিইএফবি’র প্রেসিডেন্ট এবং বিবিসি’র ডিরেক্টর জেনারেল কাজী এনায়েত উল্লাহ, যিনি একাধারে ইউরোপের প্রবাসী বাংলাদেশীদের সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা’র মহাসচিব। মুক্তিযুদ্ধের চেতনায় প্রবাসীদের সম্মিলিত অংশগ্রহনে আজকের চলমান অর্থনৈতিক মুক্তির সংগ্রামে জয়ী হবার সংকল্পই ধ্বণিত প্রতিধ্বণিত হয়েছে দুই স্বনামধন্য বাংলাদেশীর সংলাপে।

ফরাসী পেশাদার চিত্রগ্রাহকদের চিত্রায়ণে ব্যতিক্রমধর্মী সঙ্গীতালেখ্য ‘চেতনায় লাল-সবুজ’-এর শুটিং ইতিমধ্যে সম্পন্ন হয়েছে ফ্রান্সের রাজধানীর জনপ্রিয় কিছু স্পটে। সঙ্গীতালেখ্য পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন ইতালী প্রবাসী ফ্রিল্যান্স সাংবাদিক মাঈনুল ইসলাম নাসিম। ভিডিও সম্পাদনায় আছেন ঢাকার জিটিভি’র সাবেক মোশান গ্রাফিক ডিজাইনার, ফ্রান্স প্রবাসী ওবায়দুল্লাহ ওবায়দুল। জীবনমূখী এই অনুষ্ঠানটি দেশ-বিদেশের দর্শকরা আসছে ঈদেই উপভোগ করবেন বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, কয়েক বছর আগে ফ্রান্স-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত সাড়াজাগানো চলচ্চিত্র ‘লাল টিপ’ এর সফল প্রযোজক কাজী এনায়েত উল্লাহ ফ্রান্স সহ ইউরোপের বাংলাদেশি কমিউনিটির কল্যানে নিজেকে সম্পৃক্ত রেখেছেন বছরের পর বছর। মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে সশরীরে অবস্থান করা ফ্রান্সের বিখ্যাত সাংবাদিক ফিলিপ আলফনসিঁর ভিডিও ফুটেজ ভিত্তিক সাম্প্রতিককালে নির্মিত “বাংলাদেশ ১৯৭১ : একটি পতাকার জন্ম” এই বিশেষ প্রামাণ্যচিত্রেরও সার্থক প্রযোজক তিনি।

আন্তর্জাতিক সংবাদ

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০ 

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com