প্রবাসের বিজয় দিবস

বুধবার, ১৬ ডিসেম্বর ২০১৫ | ১২:০৩ অপরাহ্ণ | 1198 বার

প্রবাসের বিজয় দিবস
matin-probashe-bijoy-dibosh-pic1
 
প্রবাসে আজ অনেকদিন হোল। ভাবি অনেক কিছুই। সংসারের কথা ভাবি, আয় রোজগারের কথা ভাবি আরও ভাবি কত হাবিজাবি। তবে মনে হয় সবচেয়ে বেশি ভাবি দেশের কথা। বিশেষ বিশেষ দিনগুলো দেশের কথা মনে করিয়ে দেয় আরও বেশী। পহেলা বৈশাখে অথবা স্বাধীনতা দিবসে কিংবা বিজয় দিবসে সংবাদ পত্রের পাতায় পড়ে থাকি অথবা পড়ে থাকি ফেসবুকে। দুধের স্বাদ ঘোলে মেটাবার আশায়।
 
দেখতে দেখতে চলে এলো ৪৫তম বিজয় দিবস। ১৬ ডিসেম্বর, ৪৫ বছর আগে এইদিনে নয় মাসের রক্তক্ষয়ী লড়াইয়ের পর হানাদার পাকিস্তান বাহিনী মাথা নিচু করে বাংলাদেশের মুক্তিযোদ্ধা, বীর বাঙ্গালী ও যৌথ বাহিনীর কাছে অস্ত্র সমর্পণ করে। বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে সাড়ে ৭ কোটি বাঙালির নিজস্ব ঠিকানা, আমাদের স্বপ্নের নতুন দেশ ‘স্বাধীন বাংলাদেশ’। আর এই ১৬ই ডিসেম্বর প্রতিটি বাঙ্গালীর হৃদয়ে ক্ষোদিত একটি দিবস “মহান বিজয় দিবস”।
 
যাদের আত্মত্যাগ ও রক্তের বিনিময় আমরা পেয়েছি এই মহান স্বাধীনতা, সমগ্র বাঙ্গালী জাতি মহান বিজয় দিবসে সেই বীর শহীদদেরকে গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করে। বিশ্বের যে কোন প্রান্তেই আমরা থাকি না কেন -আমাদের হৃদয় বাংলাদেশ, আমাদের রক্তে বাংলাদেশ। বাংলাদেশ আমাদের স্বপ্নের ঠিকানা। নতুন প্রজন্মের কাছে এবং অন্যান্য ভাষাভাষীদের কাছে বিজয় দিবসের মহান মূল্যবোধ পৌঁছে দিতে প্রবাসের ব্যস্ততম জীবনে কিছু কিছু মানুষ এবং সংগঠন নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। অস্ট্রেলিয়ায় এমনি একটি সংগঠনের নাম ‘আমরা বাংলাদেশী’। পদবী বিহীন ‘আমরা বাংলাদেশী’ সংগঠন অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশীদের একটি সম্পূর্ণ ভিন্নধর্মী প্ল্যাটফর্ম, একটি উন্মুক্ত মঞ্চ, যেখানে প্রত্যেক সদস্যই এক একজন আয়োজক। বাংলাদেশী ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরা এবং প্রচার করার পাশাপাশি অস্ট্রেলিয়ার বৃহত্তর সম্প্রদায়ের সাথে ভাগ করে নেওয়ার উদ্দেশ্যে এই সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশী তথা সারা বিশ্বের বাংলাদেশীদের জন্য এই সংগঠনটি একটি মাইল ফলক। এই সংগঠনে নেই কোনও সভাপতি, সাধারণ সম্পাদক বা অন্য কোনও পদ। নেই কোনও পদ দখলের লড়াই। প্রতিটি সদস্যই বহন করেন সভাপতির পদ মর্যাদা ও দায়িত্ব। যেন আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে।
 
অস্ট্রেলিয়ায় বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের স্মৃতি, বিজয়ের উদ্দীপনা ও দেশীয় সংস্কৃতিকে তুলে ধরবার প্রত্যয়ে ‘এসো বিজয় উল্লাসে মাতি’ এই স্লোগান নিয়ে আমরা বাংলাদেশী সংগঠন গত তিন বছর যাবত সিডনি’র ওয়াইলি পার্কে বাংলা মেলার আয়োজন করে আসছে। দল মত নির্বিশেষে সকল প্রবাসী বাংলাদেশী এবং অন্যান্য ভাষা-ভাষীরাও অংশ গ্রহণ করে থাকে এই মেলায়। একজন প্রবাসী বাংলাদেশী হিসেবে সপরিবারে এই মেলায় অংশগ্রহণ করে খুঁজে পাই বিজয়ের আনন্দ আর একরাশ ভালো লাগা, বাংলা শীতের হিমেল পরশ।
 
সিডনিতে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন প্রতিবছর খণ্ড খণ্ড বিজয় দিবসের আয়োজন করে থাকে। বিজয় দিবসের নানা আয়োজনে মুখরিত হয়ে উঠে সিডনি। কিন্তু বিজয় দিবস উপলক্ষে আমরা বাংলাদেশী কর্তৃক আয়োজিত ‘বাংলা মেলা’ এক বৃহৎ আয়োজন। প্রতিবছরই এই মেলায় সংযোজন করা হয় নতুন নতুন মাত্রা। সিডনি’র ওয়াইলি পার্ক পরিণত হয় বাঙ্গালীর মিলন মেলায়। ২০শে ডিসেম্বর ২০১৫ অনুষ্ঠিতব্য এবারের ‘বাংলা মেলায়’ আমরা বাংলাদেশী গানে গানে ছড়িয়ে দিক বিজয়ের কথা, বাংলাদেশের মাটি ও মানুষের কথা। তাঁদের এই যাত্রা অব্যাহত থাকুক, প্রবাসী বাঙ্গালীরা মেতে উঠুক বিজয়ের উল্লাসে।

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০ 

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com