বাংলাদেশ পুলিশ ও অস্ট্রেলিয়া পুলিশের মধ্য সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

মঙ্গলবার, ০৮ সেপ্টেম্বর ২০১৫ | ১১:৫৮ পূর্বাহ্ণ | 970 বার

বাংলাদেশ পুলিশ ও অস্ট্রেলিয়া পুলিশের মধ্য সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

ab1_images_stories_2015_09_thumb_medium680_400

নাইম আবদুল্লাহঃ গত ৪ সেপ্টেম্বর (শুক্রবার) অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় বাংলাদেশ পুলিশ ও  অস্ট্রেলিয়ান পুলিশের মধ্যে সন্ত্রাস, মাদক, অবৈধ অভিবাসী প্রবেশ বন্ধ, অর্থপাচার (হুন্ডি) ও বহুজাতিক অপরাধ দমনে একটি অতি গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারক স্বাক্ষরিত  হয়। বাংলাদেশ পুলিশের পক্ষে  সফররত বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক ও অস্ট্রেলিয়ান পুলিশের পক্ষে ফেডারেল পুলিশ কমিশনার এনড্রু কলভিন এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই সমঝোতা স্মারকের আওতায় যে সব ফৌজদারি বিষয়গুলি অগ্রাধিকার পাবে তাদের মধ্যে অন্যতম হচ্ছে, অবৈধ অভিবাসী প্রবেশ বন্ধ, সন্ত্রাস ও যে কোন সন্ত্রাসবাদের নেতৃস্থানীয় অবৈধ কার্যক্রম, সব ধরনের অবৈধ মাদকদ্রব্য, মানব পাচার,বহুজাতিক যৌন অপরাধ, সাইবার অপরাধ, অর্থপাচার করা, বহুজাতিক অর্থনৈতিক অপরাধ এবং সম্পদ হদিশ, পরিচয় জালিয়াতি, অবৈধ আগ্নেয়াস্ত্র পাচার, জলদস্যুতা ও সাগর ডাকাতি, অপহরণ  দমন ইত্যাদি।

এছাড়াও উল্লেখিত চুক্তির আওতায় অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশ বাংলাদেশ পুলিশকে অপারেশন সমন্বিত পারস্পরিক সহযোগিতা ও সহায়তা ছাড়াও পুলিশ কর্মকর্তাদের প্রশিক্ষণ, কারিগরী ও ফরেনসিক ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য ও সহায়তা প্রদান করবে। উল্লেখ্য, অস্ট্রেলিয়া সরকার সমুদ্রপথে মানব পাচার বন্ধে দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে আসা অবৈধ অভিবাসী বা আশ্রয় প্রার্থীদের আশ্রয় না দেয়ার কঠোর নীতি গ্রহন করেছে।

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com