সিডনিতে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের পিঠামেলা অনুষ্ঠিত

রবিবার, ০২ আগস্ট ২০১৫ | ২:০৫ অপরাহ্ণ | 748 বার

সিডনিতে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের পিঠামেলা অনুষ্ঠিত

সিডনিতে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের পিঠামেলা অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ সিডনিঃ

প্রতি বছরের মতো এবারও ২ অগাস্ট (রবিবার) ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের উদ্যোগে মিন্টুর গ্রেঞ্জ পাবলিক স্কুলে শীতের পিঠা মেলা অনুষ্ঠিত হয়। বাংলা মায়ের কৃষ্টি ও সংস্কৃতির পৃষ্ঠপোষকতায় সযত্নে লালন করা করে বেড়ে ওঠা এই বাংলা স্কুল আমাদের মায়ের ভাষা ও ঐতিহ্যকে ছড়িয়ে দিচ্ছে আমাদেরই কোমল-মতি ছোট ছোট ছেলেমেয়েদের মনের গভীরে। দেশ থেকে হাজার হাজার মাইল দূরে এবং নানা ধরনের প্রতিকূলতার মধ্যে থেকেও বাংলা ভাষা চর্চা ও বিভিন্ন অনুষ্ঠান পালনের মধ্যে দিয়ে তারা প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছে।

সকাল এগারটা থেকেই মেলা প্রাঙ্গণ অংশগ্রহণকারী আর ক্রেতা দর্শকদের কোলাহলে মুখরিত হয়ে ওঠে। স্টলগুলোতে নানা ধরনের মুখরোচক আর সুস্বাদু পিঠার মধ্যে ছিল ভাপা, চিতই, পাটি সাফটা এবং রঙ বে রঙের পুলি। আকর্ষণীয় ও সুস্বাদু পিঠার পাশাপাশি পরাটা গরুর মাংসের তরকারী ছিল নাস্তার মেন্যুতে। এই পিঠা মেলা থেকে বিক্রিত সমুদয় অর্থ বাংলা স্কুলের উন্নয়নের কাজে ব্যয় করা হবে।
অনুষ্ঠানে স্কুলের ছোটছোট ছেলেমেয়েরা ও স্থানীয় শিল্পীবৃন্দ দেশাত্মবোধক গান, ছড়া ও কবিতা আবৃতি করে।

সিডনিতে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের পিঠামেলা অনুষ্ঠিত 1

স্কুল কমিটি জানান, গত সাত বছর ধরে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের উদ্যোগে অর্থ সংগ্রহের জন্য পিঠা মেলা অনুষ্ঠিত হচ্ছে। পিঠা মেলায় অংশগ্রহণকারীদের সবাই স্থানীয় বাংলাদেশী পরিবার। তারা সবাই স্বতঃস্ফূর্তভাবে নিজেদের উদ্যোগে রাত জেগে পিঠা তৈরি করে পিঠা মেলায় অংশগ্রহণ করে। তারপর বিক্রির সমুদয় অর্থ স্কুল কমিটির কাছে প্রদান করে। বস্তুত তাদের একান্ত সহযোগিতা ছাড়া এই পিঠা মেলার আয়োজন সম্ভব ছিল না।

তারা আরও বলেন, এই স্কুলের বয়স পনের বছর। সপ্তাহের মাত্র একদিন রবিবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এই স্কুলের কার্যক্রম চালু থাকে। আমরা এর কার্যদিবস আরও বাড়িয়ে নূতন কারিকুলাম সংযোজনার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

সিডনি সংবাদ

সিডনিতে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের পিঠামেলা অনুষ্ঠিত 2

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com