অষ্ট্রেলিয়ার সিডনিতে শারদীয় দুর্গাপূজা পালন

বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৯ | ১১:০০ অপরাহ্ণ | 6 বার

অষ্ট্রেলিয়ার সিডনিতে শারদীয় দুর্গাপূজা পালন

হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সারা বছর বিভিন্ন দেবদেবীর পূজা হয়। তারমধ্যে দুর্গাপূজা বাঙ্গালির সেরা উৎসব। এই পূজা শুধু মূর্তি পূজা নয়; এই পূজা দেবী দুর্গা পূজা। এই পূজায় দেবিকে স্বর্গ থেকে নেমে মর্তে এনে পূজা করা হয়। বহু দিন ধরে এই পূজা বাঙ্গালি হিন্দু সম্প্রদায়ের মনে একটা দাগ কেটে গিয়েছে যা পরে তাদের শ্রেষ্ঠ পূজায় পরিনত হয়েছে।

অষ্ট্রেলিয়ার ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল শারদীয় দুর্গাপূজা। পুরো অষ্ট্রেলিয়ার মধ্যে সবচেয়ে বেশী সিডনিতেই পূজা সম্পন্ন হয়। সিডনিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি হিন্দুদের সংগঠনগুলির উদ্যোগে কয়েক বছর ধরে পূজার আয়োজন করে আসছে। এখানে কমিউনিটি সেন্টারগুলিতে অস্থায়ী পূজামণ্ডপ তৈরী করে এই পূজা উদযাপন করে।

‘আগমনী অষ্ট্রেলিয়া পূজা কমিটি’ সিডনিতে একটি বড় সংগঠন যা গত ৪ বৎসর যাবৎ পূজা উৎসবের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। দুর্গাপূজা মূলত পাঁচ দিনের অনুষ্ঠান যা একমাত্র আগমনী সংগঠনই তা শুদ্ধতার সাথে পালন করে থাকে। গত ৪ঠা অক্টোবর শুক্রবার থেকে ৮ই অক্টোবর মন্গলবার গ্লেন্ডফিল্ড কমিউনিটি হলে আগমনী অষ্ট্রেলিয়া পূজা কমিটি দুর্গাপূজা পালন করে।

এখানে পূজার সময় মন্দিরে ভক্তিমূলক গান, চণ্ডীপাঠ, অজ্ঞলী, সাংস্কৃতিক অনুষ্ঠান , ভক্তদের শ্রদ্ধার্ঘ্য এবং সেই সঙ্গে প্রণাম, আশীর্বাদ ইত্যাদি দুর্গোৎসবকে ধর্মীয় আবেশে আনন্দঘন করে তোলে। শারদীয় দুর্গোৎ​সবের শুভ বিজয়া দশমীটাই শেষ দিন বলে পূজা সমাপনের পূর্বে সিঁদুর খেলা করে থাকি।

আগমনী অষ্ট্রেলিয়া পূজা কমিটির কোঅর্ডিনেটর তাপস পাল বলেন, শারদীয় দুর্গোৎসব হিন্দু ধর্মাবলীদেরকে হিংসা-বিদ্বেষ ও দ্বন্দ্ব-সংঘাতের অশুভ প্রভাব থেকে মুক্ত করে তাদের মধ্যে সম্প্রীতি ও সহমর্মিতা প্রতিষ্ঠা করে ঐক্যবদ্ধ করে তোলে।

অষ্ট্রেলিয়াতে অন্যান্য সংগঠনগুলি ব্যস্ততার জন্য এক বা দুই দিন শারদীয় দুর্গোৎসব উদৎযাপন করে ও আনন্দ উৎসবে অংশগ্রহণ করে। পূজা উদযাপন সংগঠনের তথ্য অনুযায়ী, অষ্ট্রেলিয়াতে প্রায় ১০ হাজার হিন্দু সম্প্রদায়ের লোকজন বসবাস করে।

উল্লেখ্য যে, অষ্ট্রেলিয়াতে অন্যান্য হিন্দু সংগঠনগুলির মধ্যে রয়েছে আভা পূজা কমিটি, ভক্ত মন্দির পূজা কমিটি ও বিপিএস পূজা কমিটি, বাংলাদেশ সোসাইটি ফর পূজা অ্যান্ড কালচার প্রমুখ। বাংলাদেশীরা স্থায়ী পূজামণ্ডপ তৈরী করতে সম্প্রদায়ের লোকেরা কাজ করে যাচ্ছে।

Comments

comments

নভেম্বর ২০১৯
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« অক্টোবর    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com