অস্ট্রেলিয়াতে বাবা দিবসের কথা

সোমবার, ০৬ সেপ্টেম্বর ২০২১ | ৯:২৪ অপরাহ্ণ | 20 বার

অস্ট্রেলিয়াতে বাবা দিবসের কথা

অস্ট্রেলিয়াতে আজ বাবা দিবস। সেপ্টেম্বরের প্রথম রবিবার কেন অস্ট্রেলিয়ায় বাবা দিবস পালিত হয়, তার কোন সুনির্দিষ্ট ব্যাখ্যা নেই। তবে ‘ওয়েস্টার্ন হেরাল্ড’র একটি নিবন্ধে বলা হয়েছিল যে, দিনটি আনুষ্ঠানিক ভাবে ১৯৬৪ সালে মনোনীত হয়েছিল বাবা দিবস হিসাবে। তাই কমনওয়েলথ জুড়ে সেপ্টেম্বরের প্রথম রবিবার বাবা দিবস পালন অস্ট্রেলিয়াতে শুরু হয়।

বাবা দিবস একটি উদযাপন যা পিতৃপুরুষ ও পূর্বপুরুষদের ভূমিকাকে সম্মান করে। বিশ্বজুড়ে বাবা দিবস ভিন্ন ভিন্ন তারিখে পালিত হলেও, কিন্তু দিনটির তাৎপর্য একই। দিনটিতে সাধারণত সন্তানরা পিতাদের ভালবাসাসহ বিভিন্ন উপহার সামগ্রী দেয়।এছাড়াও পারিবারিক নানান ক্রিয়াকলাপে জড়িত থাকে পরিবারের সদস্যরা।

বাবা দিবসের সবচেয়ে জনপ্রিয় তারিখ জুনের তৃতীয় রবিবার। সর্ব প্রথম বাবা দিবস পালন করা হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। স্পেন, ইতালি এবং পর্তুগালে বাবা দিবস ১৯শে মার্চ পালিত হয়।

বাবা দিবসে পার্কে, সিনেমায়, চিড়িয়াখানায়, রেষ্টুরেন্টে বা দর্শনীয় স্থানে ঘুড়তে বের হন। অথবা সন্তানরা তাঁদের হাতে তৈরি বা কেনা কার্ড দিয়ে ভালবাসা প্রকাশ করেন। আবার প্রিয় খাবার, পোশাক, শখের সরঞ্জাম, গিফট ভাউচার দিয়ে থাকেন বাবাকে। এমনও দেখা যায় কিছু পরিবার উপাসনালয়ে একসাথে যেতে পছন্দ করতে পারে। কিন্তু করোনাকালীন সময়ে এবার অনেক কিছুই হয়ে উঠেনি।

অনেক অস্ট্রেলিয়ান তাঁদের বাবার প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা দেখিয়ে বাবা দিবস উদযাপন করে। দিবসটিতে অস্ট্রেলিয়ায় সরকারি ছুটি থাকে না। অস্ট্রেলিয়াতে পরবর্তী বাবা দিবস পালন হবে ২০২২ সালের ৪ঠা সেপ্টেম্বরের রবিবার।

যদিও ভালবাসা প্রতিদিনের তবুও দিবসটিতে সকল বাবাদের প্রতি শ্রদ্ধা, সন্মান ও ভালবাসা রইলো।

Comments

comments

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com