আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

সোমবার, ১১ অক্টোবর ২০২১ | ৩:১৫ পূর্বাহ্ণ | 26 বার

আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

মানসিক সুস্থতা ব্যক্তিজীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়। সুস্থ্য শরীর ছাড়া যেমন সুস্থ্য মন সম্ভব নয়, তেমনি সুস্থ্য মন ছাড়াও সুস্থ্য শরীর সম্ভব নয়।

১৯৯২ সাল থেকে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন হয়ে আসছে। তবে কিছু দেশে একে মানসিক রোগ সচেতনতা সপ্তাহের অংশ হিসেবেও পালন করা হয়। মানসিক স্বাস্থ্য বলতে মানসিকভাবে ব্যক্তির সুস্থ্যতাকে বোঝায়। মানসিক স্বাস্থ্যের উন্নয়নের ব্যাপারটি সৃষ্টি হয় পরিবার থেকে। তাই পরিবারগুলোকে সুগঠিত হতে হবে অতি আন্তরিকতায় সাথে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’। মানসিক রোগ নিশ্চিত হলে যথাযথ চিকিৎসা করা উচিৎ। নিরাময়ের জন্য স্বাস্থ্যশিক্ষা, সঠিক সময়ে ডাক্তারের বা মনোরোগ চিকিৎসকের কাছে চিকিৎসা নেওয়া।

এই উপলক্ষ্যে ‘নবধারা নিউজ’ টিমকে নিয়ে এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করেছে। ভার্চুয়াল আলোচনার বিষয় ছিল-‘কভিডকালীন আপনি ও আপনার পরিবারের মানসিক স্বাস্থ্য’। এ মিটিংয়ে উপস্থিত ছিলেন মানসিক স্বাস্থ্য এডুকেটর আবুল কালাম আজাদ খোকনসহ আবিদা আসওয়াদ, লিপি আক্তার, জিনাফ ও দিলারা জামান প্রমুখ। উল্লেখ্য, করোনাকালে মানসিক রোগের ব্যাপকতা বৃদ্ধি পেয়েছে।

 

Comments

comments

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com