আমেরিকায় অডিটর প্রার্থী হচ্ছেন বাংলাদেশি বিজ্ঞানী নিনা

শনিবার, ১৯ অক্টোবর ২০১৯ | ৯:৪৩ অপরাহ্ণ | 27 বার

আমেরিকায় অডিটর প্রার্থী হচ্ছেন বাংলাদেশি বিজ্ঞানী নিনা

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের অডিটর জেনারেল পদে প্রার্থিতা ঘোষণা করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত নিনা আহমেদ। বিজ্ঞানী নিনা আহমেদ একজন নারীবাদী ও প্রথম প্রজন্মের বাংলাদেশি আমেরিকান। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে তিনি একজন উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

অডিটর জেনারেল হিসেবে নির্বাচিত হলে নিনা সরকারি অফিসে যৌন হয়রানি বন্ধের বিষয়ে গুরুত্ব দেবেন। জীবন রক্ষাকারী ওষুধের ব্যয় কমানোর চেষ্টা করবেন এবং অডিটর জেনারেলের অফিসের ক্ষমতা ব্যবহার করে আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় ডেটা ও রিসোর্স সরবরাহ করে এনআরএর সঙ্গে আলোচনার মাধ্যমে অস্ত্র সুরক্ষা আইন পাস করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

প্রার্থিতা ঘোষণা করে নিনা আহমেদ বলেন, ‘আপনারা যদি পেনসিলভানিয়ায় আরও জবাবদিহি ও স্বচ্ছতা দেখতে চান, তবে আমি আশা করব আপনি আমাদের দলে যোগ দেবেন এবং এই পদক্ষেপগুলো বাস্তবায়িত করতে সহায়তা করবেন।’

নিনা কর্মক্ষেত্রে বৈষম্য ও যৌন হয়রানির বিরুদ্ধে লড়াই করতে সর্বোচ্চ চেষ্টা করবেন, যা নারী ও অন্য বর্ণের মানুষকে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করে। বোর্ড অফ ফিলাডেলফিয়া ফাউন্ডেশনে কর্মরত অন্য বর্ণের অল্প কয়েকজন নারী কর্মীদের মধ্যে শ্রমজীবী ও দরিদ্র পরিবারের মানুষের জন্য নিনা স্থানীয় অলাভজনক প্রতিষ্ঠানে লাখ লাখ ডলার সংগ্রহে সহায়তা করেছেন।

নিনা আহমেদ ফিলাডেলফিয়া নগরে মেয়র জিম কেনির অধীনে পাবলিক এনগেজমেন্টের ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। নারী কমিশন, ব্ল্যাক মেল এনগেজমেন্ট অফিস ও যুব কমিশনের তদারকি করেছেন এবং এলজিবিটি বিষয়ক কার্যালয়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন। তিনি এশীয় আমেরিকান ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জবাসীর বিষয়ে রাষ্ট্রপতি ওবামার উপদেষ্টা কমিশন এবং এশিয়ান আমেরিকান বিষয়ক মেয়র নাটারের কমিশনেও দায়িত্ব পালন করেন।

নিনা ও তাঁর স্বামী আহসান ৩০ বছরের বেশি সময় ধরে ফিলাডেলফিয়ায় বসবাস করছেন। তারা দুই কন্যা জোয়া এবং প্রিয়াকে তাদের কমিউনিটির মূল্যবোধ শিখিয়েছেন।

নিনা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় দেশে বেড়ে ওঠেন এবং ২১ বছর বয়সে আমেরিকায় আসেন। তিনি বলেন, আমেরিকান টেলিভিশনে অনুষ্ঠান দেখে দেখেই তাঁর ইংরেজি উচ্চারণে প্রচুর উন্নতি হয়েছিল। তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। পরে আণবিক জীববিজ্ঞানী ও উদ্যোক্তা হিসেবে সাফল্য অর্জন করেন।

পেশার বাইরে নিনা একজন সফল নাগরিক নেতা। ফিলাডেলফিয়া ন্যাশনাল অর্গানাইজেশন ফর উইমেনের সভাপতি হিসেবে অশ্লীল ইমেইল প্রেরণকারী তিনজন প্রসিকিউটরকে বরখাস্তের দাবিতে নিনা ফিলাডেলফিয়া জেলা অ্যাটর্নি কার্যালয়ের বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব দেন।

Comments

comments

নভেম্বর ২০১৯
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« অক্টোবর    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com