উচ্চশিক্ষায় নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র

মঙ্গলবার, ০৪ জানুয়ারি ২০২২ | ৩:৪১ পূর্বাহ্ণ | 41 বার

উচ্চশিক্ষায় নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র

বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক রেটিংয়ে এবার সেরা দশটির মধ্যে আটটিই যুক্তরাষ্ট্রের। ‘দ্য টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড র‌্যাংকিংস ২০২১’এ বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করা হয়েছে।

শিক্ষাদান, গবেষণা, জ্ঞান বিনিময় ও আন্তর্জাতিকতার দৃষ্টিভঙ্গির ভিত্তিতে করা হয় এ র‌্যাংকিং। বিশ্বের ৯৩টি দেশ ও অঞ্চলের ১৫০০ এর বেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মূল্যায়ন করা হয় বার্ষিক এ তালিকায়।

এ বছর তালিকায় শীর্ষস্থান পেয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তবে ২ থেকে ৫ এবং ৭ থেকে ১০ নম্বর স্থানগুলো রয়েছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর দখলে।

তালিকার শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয় হচ্ছে- ১. অক্সফোর্ড ইউনিভার্সিটি ২. স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ৩. হার্ভার্ড ইউনিভার্সিটি ৪. ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি ৫. ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি ৬. ইউনিভার্সিটি অব কেমব্রিজ ৭. ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে ৮. ইয়েল ইউনিভার্সিটি ৯.প্রিন্সটন ইউনিভার্সিটি ১০. ইউনিভার্সিটি অব শিকাগো

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে গত বছরের অবস্থান থেকে ৬ ধাপ এগিয়ে এবার সপ্তম হয়েছে।

তালিকার সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতের (এসটিইএম বিষয়) ওপর জোর দেওয়া বেশ কয়েকটি সেরা আমেরিকান বিশ্ববিদ্যালয়।

তবে এখনকার র‌্যাংকিং পদ্ধতিতে গবেষণা নিবন্ধ ছাড়াও প্রকাশিত বই আর বইয়ের অধ্যায়কেও ‘গবেষণাকর্ম’ বিবেচনা করা হচ্ছে বলে কলা ও মানবিক বিষয়ের ওপর জোর দেওয়া প্রতিষ্ঠানগুলো তালিকায় স্থান পাচ্ছে তুলনামূলকভাবে বেশি।

এ কারণে ঐতিহ্যগতভাবে এসটিইএম প্রতিষ্ঠান হিসেবে খ্যাত অনেক শিক্ষাপ্রতিষ্ঠান এখন পরিপূর্ণ শিক্ষাদানের গুরুত্বকে স্বীকৃতি দিয়ে কলা ও মানবিক বিষয়ের ওপর আরও বেশি নজর দিচ্ছে।

এসটিইএম বিষয়ের ওপর জোর দেওয়া কিছুসংখ্যক সেরা শিক্ষা প্রতিষ্ঠান- যেমন, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি (সার্বিকমানে ২য়), হার্ভার্ড (৩য়) ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (৫ম)- কলা ও মানবিক বিষয়েও সেরা হয়েছে।

Comments

comments

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com