কাল থেকে হেলমেট ছাড়া মিলবে না পেট্রোল

সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০১৯ | ১১:০০ অপরাহ্ণ | 6 বার

কাল থেকে হেলমেট ছাড়া মিলবে না পেট্রোল

সিলেট নগরের পেট্রোল পাম্পগুলো থেকে পেট্রোল নিতে হলে অবশ্যই মাথায় হেলমেট থাকতে হবে। হেলমেট না থাকলে কোনো মোটরসাইকেল চালকদের পেট্রোল দেয়া হবে না।

সড়কে শৃঙ্খলা ফেরাতে, আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে এবং জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে সিলেট মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ এমন ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে।

আগামীকাল মঙ্গলবার থেকে পেট্রোল পাম্প মালিকদের সাথে সমন্বয় করে এ কার্যক্রম কার্যকর করা হবে বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ।

সিলেট মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, এ কার্যক্রম বাস্তবায়ন করতে গত ২৫ সেপ্টেম্বর মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ সিলেটের পেট্রোল পাম্প মালিক সমিতির সঙ্গে বৈঠক করেছে। মালিক সমিতির নেতারাও এই কর্মসূচিকে স্বাগত জানিয়ে হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের কাছে পেট্রোল বিক্রি করবেন না বলে প্রতিশ্রুতি দেন।

সম্প্রতি মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে মোটরসাইকেল চালক ও আরোহীদের হেলমেট ব্যবহার করতে কড়াকড়ি আরোপ করে। আইন প্রয়োগের মাধ্যমে মামলা, জরিমানা সবই করা হচ্ছে প্রতিদিন। এরপরও নগরে অধিকাংশ মোটরসাইকেল আরোহী হেলমেট ব্যবহার করছেন না, ফলে মোটরসাইকেল চালক ও সাধারণ মানুষদের আরও সচেতন করতে এই উদ্যোগ নেয়া হয়েছে। এর পাশাপাশি ট্রাফিক বিভাগের নিয়মিত সচেতনতা কার্যক্রম অব্যাহত থাকবে।

ইতোমধ্যে ঝুঁকি এড়াতে হেলমেট ব্যবহার এবং দুজনের বেশি মোটরসাইকেলে আরোহী বহন না করতে সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি পালন করছে সিলেট মহানগর ট্রাফিক বিভাগ।

সিলেট নগর ট্রাফিক বিভাগ সূত্রে আরও জানা যায়, এ কার্যক্রমের প্রচারণা চালাতে জনস্বার্থে ও মোটরসাইকেল চালক এবং আরোহীদের সচেতন করতে বিভিন্ন স্লোগান সংবলিত ব্যানার-ফেস্টুন প্রস্তুত করা হচ্ছে। ‘হেলমেট আছে পেট্রোল আছে’ ও ‘হেমলেট নেই পেট্রোল নেই’ স্লোগানে মহানগর এলাকার প্রত্যেকটি পাম্পে এসব ব্যানার ফেস্টুন লাগানো হবে।

এ ব্যাপারে সিলেট নগর পুলিশের উপকমিশনার (ট্রাফিক) মো. ফয়সল মাহমুদ বলেন, মোটরসাইকেল চালকদের বেপরোয়া চলাচল ও হেলমেট ব্যবহার না করায় বিভিন্ন সময় দুর্ঘটনার খবর পাই। মাঝে মাঝে হতাহতের ঘটনাও ঘটে। তাই সড়কে শৃঙ্খলা ফেরাতে, সড়ক দুর্ঘটনা রোধে মোটরসাইকেল চালকের সচেতনতা বৃদ্ধি করতে এসএমপি এ উদ্যোগ নিয়েছে।

তিনি আরও বলেন, আমরা আইনের প্রয়োগ করে, মামলা, জরিমানা করে মোটরসাইকেল চালকদের সচেতনতা বৃদ্ধির চেষ্টা করেছি। এসবে কাজ হচ্ছে না তাই এই কার্যক্রম গ্রহণ করেছি। এর অংশ হিসেবে আমরা ১ অক্টোবর থেকে এই উদ্যোগ কার্যকর করব।

ফয়সল মাহমুদ বলেন, ১ অক্টোবর থেকে যাদের মাথায় হেলমেট থাকবে শুধু তারাই পাম্প থেকে তেল নিতে পারবেন। মাথায় হেলমেট না থাকলে পেট্রোল দেয়া হবে না। এ জন্য আমরা সিলেট মহানগর এলাকার পেট্রোল পাম্প মালিকদের সঙ্গে বৈঠক করেছি। তারা আমাদের কর্মসূচিকে স্বাগত জানিয়ে একমত পোষণ করেছেন। আমরা এ কর্মসূচির প্রচারণা ও জনসচেতনতা গড়ে তোলতে ব্যানার-ফেস্টুন তৈরি করছি। আজ এসব মহানগর এলাকার পেট্রোল পাম্পগুলোতে এসব ব্যানার ফেস্টুন লাগানো হবে।

সূত্র: দশ দিগন্ত

Comments

comments

অক্টোবর ২০১৯
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« সেপ্টেম্বর    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com