গণতন্ত্রের যুদ্ধ, ৪৬তম প্রেসিডেন্ট, ট্রাম্প নাকি বাইডেন

বুধবার, ০৪ নভেম্বর ২০২০ | ১:২৫ পূর্বাহ্ণ | 15 বার

গণতন্ত্রের যুদ্ধ, ৪৬তম প্রেসিডেন্ট, ট্রাম্প নাকি বাইডেন

অষ্টাদশ শতক থেকে লড়াই চলেছে। তবে প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন রাজনৈতিক রং নিয়ে কুর্সিতে বসেননি। মার্কিন মুলুকে আসল রাজনৈতিক রং লেগেছিল ১৭৯৭ সালে। জন অ্যাডাম্স ফেডারেলিস্ট পার্টির হয়ে নির্বাচনে জয়ী হওয়ার পর।

সেই থেকে দু’শো বছরের বেশি পার করে মার্কিন যুক্তরাষ্ট্র ৪৬ তম প্রেসিডেন্ট লড়াইয়ের রণাঙ্গনে। গণতন্ত্রের ইতিহাসে মার্কিন যুক্তরাষ্ট্রের ভোট সর্বাধিক গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়।

ত প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প জয়ী হন। মেয়াদ অন্তে ফের তিনি ভোট লড়াইয়ে। প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট দলের জো বাইডেন।

সিএনএন, ফক্স নিউজ, বিবিসি, আলজাজিরা, রয়টার্স সহ বিশ্বের সব সংবাদ সংস্থা ও সংবাদ মাধ্যমের নজর মার্কিন দেশের ভোটের দিকে। করোনাভাইরাস মহামারিতে ২ লক্ষের বেশি মৃত। এই অবস্থায় জাতীয় নির্বাচনে ব্যালট পেপারে ঘর থেকে ভোট দেওয়ার সংখ্যা বেশি।

তা সত্ত্বেও সরাসরি ভোট কেন্দ্রে গিয়ে ভোট দানের প্রক্রিয়া ভারতীয় সময় মঙ্গলবার বিকেলের পর শুরু হলো। মূল দূই প্রতিদ্বন্দ্বী দল রিপাবলিকান ও ডেমোক্র্যাট।

ইতিমধ্যেই বিভিন্ন সমীক্ষায় উঠে এসেছে প্রেসিডেন্ট ট্রাম্পের বেখেয়ালি মনোভাবের কারণে রিপাবলিকানরা কোণঠাসা। তবে ট্রাম্প বলেছেন নির্বাচনে ব্যাপক কারচুপির আশঙ্কা রয়েছে। ফলাফল আশানরুপ না হলে আদালতের দরজায় যাবেন।

এর পরেই প্রশ্ন উঠছে, মার্কিন নির্বাচনে গণতন্ত্রে কি সত্যি করেই আদালতের রায়ের উপর নির্ভর করবে ? প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট দল বলছে ট্রাম্পের বহু ভুলের পর এমন একটা ভুল সিদ্ধান্ত দেশের গণতান্ত্রিক ইতিহাসকে কালিমালিপ্ত করবে।

যদি পরাজয়ের পরেও ট্রাম্প তাঁর ক্ষমতা না ছাড়েন, তাহলে হোয়াইট হাউসের দ্বারে সেনাবাহিনি গিয়ে তাঁকে টেনে নামাবে। এমন দাবি করেছেন প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী বাইডেন

যে নিয়মে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সরাসরি বা প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন না। প্রতিটি রাজ্যে নির্দিষ্ট সংখ্যক ইলেকটর নির্বাচিত হন। আর প্রেসিডেন্ট নির্বাচনের যে প্রার্থী অর্ধেকের বেশি ইলেকটরের সমর্থন বা ইলেকটোরাল ভোট পাবেন, তিনিই প্রেসিডেন্ট।

মার্কিন যুক্তরাষ্ট্রে মোট ৫০টি অঙ্গরাজ্য ও রাজধানী ওয়াশিংটন ডিসি সহ মোট ইলেকটোরাল কলেজর সংখ্যা ৫১টি। ভোটাররা এই ৫১টি ইলেকটোরাল কলেজের ৫৩৮ জন ইলেকটর নির্বাচিত করেন।প্রেসিডেন্ট হিসেবে একজন প্রার্থীকে এই ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে অন্তত ২৭০টি পেতে হবে।

Comments

comments

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com