‘পেন্সিল অস্ট্রেলিয়া’র তৃতীয় বর্ষপূর্তি অনুষ্ঠিত

সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০১৯ | ১১:০০ অপরাহ্ণ | 79 বার

‘পেন্সিল অস্ট্রেলিয়া’র তৃতীয় বর্ষপূর্তি অনুষ্ঠিত

সংস্কৃতি ও শিল্প সাহিত্যের প্রসারের উদ্দেশ্যে বাংলাদেশে একটি শক্তিশালী প্ল্যাটফর্ম তৈরি করা হয় ‘পেন্সিল’। ২০১৬ সালের ১২ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে যাত্রা করে পেন্সিল। পেন্সিলের প্রতিজন সদস্য ‘পেন্সিলর’ হিসেবে পরিচিত বিশ্ব জুড়ে।

অষ্ট্রেলিয়াতেও তেমনি একটি ফেসবুকভিত্তিক সাহিত্যচর্চার গ্রুপ ‘পেন্সিল অস্ট্রেলিয়া’ যাত্রা শুরু করে দুই বৎসর আগে। বর্তমানে অস্ট্রেলিয়াতে সদস্যের সংখ্যা ১২০০ জন। গত ২৮শে সেপ্টেম্বর শনিবার পেন্সিল অস্ট্রেলিয়ার তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী সিডনির ইঙ্গেলবার্নে অনুষ্ঠিত হয়েছে। জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান বিকাল ৪:০০টায় শুরু হয়। অনুষ্ঠানটির সার্বিক পরিকল্পনা ও পরিচালনা এবং উদ্বোধন করেন সাকিনা আক্তার ও জয় কবির। বিশেষ অতিথি হিসাবে উপস্হিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক, ঔপন্যাসিক এবং প্রাবন্ধিক সেলিনা হোসেন।
স্বাগতিক বক্তব্য রাখেন আরিফ ইসলাম।

সৃজনশীল লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের নিয়ে প্রাণবন্ত আয়োজনটিতে সিডনির বিভিন্ন এলাকা থেকে আসা পেন্সিলর সদস্যরা পরস্পরের সাথে পরিচিত হন আড্ডার মাধ্যমে। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল অবিরাম গল্প বলা, ছোট ও বড়দের গান, নাচ ও কবিতা আবৃতি যা মনোরম হয়ে উঠে পুরো এই আয়োজন।

‘অবিরাম গল্প বলা’ পর্বটি পরিচালনা করেন সালেহ আহমেদ জামী এবং এই পর্বে গল্প শোনান কবিরউদ্দিন সরকার, শাখাওয়াৎ নয়ন, মমতাজ রহমান, আইভি রহমান ও সুরঞ্জনা জেনিফার রহমান। কবিতা আবৃত্তি করেন মুগ্ধ রবি, শহিদুল আলম বাদল, সুলতানা পারভীন, শাখাওয়াৎ নয়ন, অনীলা পারভীন, জেরীন আফরীন, যোবাইদা রত্না, তাম্মি পারভেজ, মাসুদ পারভেজ, মুনা মুস্তাফা, এনজেলিনা ঢালী, নির্মল চক্রবর্তী, নোমান শামিম, আরিফুর রহমান, মিল্টন হাসনাত ও ফারজানা হাসান।

নৃত্যে অংশগ্রহণ করেন সামারা জাহান হক, অরুন্ধতী ঢালী (অর্চি) ও সারিকা চৌধুরী। গান পরিবেশনায় ছিলেন জিয়াউল ইসলাম তমাল, শাহনাজ পারভীন, ইয়েজ পারভেজ মিহির, রাশনান, নীলাদ্রি চক্রবর্তী, সাইফুর রহমান খান, ফারলিন আলম ও রাহুল হাসান। যন্ত্রশিল্পীদের মধ্যে তবলায় জিয়াউল ইসলাম তমাল, গিটারে ইয়েজ পারভেজ মিহির, কিবোর্ডে নীলাদ্রি চক্রবর্তী, হারমোনিয়ামে সাকিনা আক্তার।

মিডিয়া সহযোগীতায় ছিল জন্মভূমি টেলিভিশন, মুক্তমঞ্চ পত্রিকা, স্বদেশ বার্তা পত্রিকা, প্রভাত ফেরি পত্রিকা, বাংলা-সিডনি, নবধারা নিউজ, প্রিয় অস্ট্রেলিয়া, প্রশান্তিকা, সিডনি প্রতিদিন, দৈনিক প্রথম আলো, এলএ বাংলা টাইমস। সংগঠনের মধ্যে সহযোগীতায় করেছেন বাংলা হাব ইনক, সিডনি বাঙালি কমিউনিটি ইনক ও ইভেন্ট ৩৬০। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিডনি প্রবাসী শিক্ষানুরাগী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, পেন্সিলরসহ শুভাকাঙ্ক্ষীরা।

সৌহার্দ্যময় পরিবেশে কেক কাটার পর অনুষ্ঠানের সকলকে ধন্যবাদ জানিয়ে সন্ধ্যা ৭:০০টায় অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।

Comments

comments

অক্টোবর ২০১৯
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« সেপ্টেম্বর    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com