বীর মুক্তিযোদ্ধাদের সম্মানা দিয়েছে অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশন

বুধবার, ২২ মার্চ ২০২৩ | ৫:৩২ পূর্বাহ্ণ | 114 বার

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানা দিয়েছে অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশন

স্থানীয় সময় গত ১৯শে মার্চ (রোববার) সন্ধ্যায় সিডনির লাকেম্বাস্থ একটি ফাংশন সেন্টারে অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নলিস্ট এসোসিয়শন বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে। অনুষ্ঠানে অস্ট্রেলিয়া প্রবাসি বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়। সংগঠনের সভাপতি মোহাম্মাদ আব্দুল মতিনের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাসভূমি মিডিয়ার কর্ণধার আকিদুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিও এফেয়ার্স ব্যুরোর মহাপরিচালক (পিআরএল) কে এম তারিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ অস্ট্রেলিয়ার সভাপতি আইনজীবি ড. সিরাজুল হক, বীর মুক্তিযোদ্ধা এনায়েতুর রহিম বেলাল, বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান তরুন, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আহমেদ মজুমদার ও বীর মুক্তিযোদ্ধা এএইচএম হেলাল উদ্দিন।

অতিথিদের আসন গ্রহনের পর পবিত্র ধর্মগ্রন্থ সমূহ থেকে পাঠ করে শোনানো হয়। এরপর সমবেত কন্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত গাওয়া হয়। একটি বিশেষ পর্বে সংগঠনের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়। এই পর্বটি সঞ্চালনা করেন সংগঠনের উপদেষ্টা ড. রতন কুন্ডু। প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধাদের হাতে ক্রেষ্ট তুলে দেন। প্রধান অতিথিকে ক্রেষ্ট দিয়ে সম্মাননা প্রদান করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ আব্দুল মতিন। এরপর বীর মুক্তিযোদ্ধারা তাঁদের স্মৃতিচারণমূলক বক্তব্যে স্বাধীনতার তাৎপর্য তুলে ধরেন ও স্বাধীনতার মূল্যবোধ প্রচারে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান। সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখেন জ্যেষ্ঠ সহ সভাপতি মোহাম্মাদ আসলাম মোল্যা, প্রতিষ্ঠাতা সদস্য আবদুল্লাহ, সহ সভাপতি ড. তারিকুল ইসলাম, সম্মানিত সদস্য আকিদুল ইসলাম, মিডিয়া ও কম্যুনিকেসন সম্পাদক জিয়াউল কবির জিয়ন, সদস্য সুহৃদ সোহান হক, প্রতিষ্ঠাকালীন সদস্য-কবি হায়াত মাহমুদ, আরিফুর রহমান খাদেম, আবুল কালাম আজাদ প্রমুখ। অনুষ্ঠানে ফটোগ্রাফীর দায়িত্ব পালন করেন সংগঠনের সদস্য জাহাঙ্গীর আলাম ও মোহাম্মাদ রেজাউল করিম।

আমন্ত্রিত বিশেষ অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন ড. সিরাজুল হক, ড. রফিকুল ইসলাম, নির্মল পাল, ডাঃ আব্দুল ওহাব, ফজলুল হক শফিক, আবুল হাছান, কামরুল ইসলাম, মোহাম্মদ আলী, মোস্তাফিজুর রহমান তালুকদার মন্জু প্রমুখ। আরো উপস্থিত ছিলেন বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও বাংলাদেশী কমিউনিটির সিনিয়র নেতৃবন্দ। এছাড়াও অনুষ্ঠানে অল ইওরোপীয়ান ইউনিয়ন জার্নালিস্ট এসোসিয়শনের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান টিটু বক্তব্য রাখেন। তিনি তাঁর বক্তব্যে সারা বিশ্বে প্রবাসী সাংবাদিকদের সীমাবদ্ধতার উপর আলোকপাত করেন।

অনুষ্ঠানের বিশেষ পর্বে “দেশের গান দশের গান” শীর্ষক একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এই পর্বটি সন্চালন করেন ড. রতন কুন্ডু। এ পর্বে স্বাধীনতার কবিতা আবৃত্তি করেন মোস্তাক আহমেদ প্রিন্স, ড. তারিকুল ইসলাম, কবি হায়াত মাহমুদ ও সুহৃদ সোহান হক। সংগীত পরিবেশন করেন সিডনির প্রথিতযশা কন্ঠশিল্পী নিলুফা ইয়াসমীন, মিঠু স্বপ্ন ব্যান্ড, ইভানা খালেদ, সমীর রোজারিও, এলেন যোশেফ, রুহুল আমিন ও সুহৃদ সোহান হক।সাউন্ড সিস্টেমে ছিলেন এলেন যোশেফ ও সমীর রোজারিও। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সংগঠনের সম্মানিত সদস্য দিদার হোসেন ও প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজী মো: দেলোয়ার হোসেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যের শুরুতেই এরকম একটি বিশাল ও তাৎপর্যপূর্ণ আয়োজনের জন্য অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্ণালিষ্ট এসোসিয়েসনকে ধন্যবাদ জানান। তিনি বলেন জাতির জনক তাঁর পুরো জীবনেই দেশকে তথা দেশের মানুষকে ভালোবেসে অপরিসীম কষ্ট ও ত্যাগ তিতিক্ষার মাধ্যমে অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করে গেছেন, যা পুরো জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ড তুলে ধরেন তাঁর বক্তব্যে।

সমাপনী বক্তব্যে মোহাম্মদ আব্দুল মতিন আগত অতিথিদের ধন্যবাদ জানিয়ে ও সবাইকে নৈশভোজে আমন্ত্রন জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১ 

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com