যিশু দেখতে কেমন ছিলেন

বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৯ | ৯:৩৭ অপরাহ্ণ | 255 বার

যিশু দেখতে কেমন ছিলেন

খ্রিস্টধর্ম মূলত ইউরোপকেন্দ্রিক হয়ে পড়ার কারণে একজন দাড়িওয়ালা শ্বেতাঙ্গ মানুষের লম্বা বাদামী চুল এবং নীল চোখ চেহারা যিশুর ছবি হিসেবে সবচেয়ে বেশি পরিচিতি পেয়েছে।

বিশ্বের প্রায় দু’শো কোটি খ্রিস্টানের কাছে যেটি যিশুর পরিচিত ছবি, সেটির সঙ্গে বাস্তবের হয়তো খুব কমই মিল রয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, যিশু সম্ভবত কৃষ্ণকায় এবং উচ্চতায় খাটো ছিলেন। এবং যিনি ছোট করে চুল ছাঁটতেন, যেমনটা দেখা যেত ওই সময়ের অন্য সব ইহুদির মধ্যে।

যিশু আসলে কেমন দেখতে ছিলেন, বাইবেল পড়ে তার সঠিক ধারণা পাওয়া যায় না। বাইবেলে যিশুর জীবন সম্পর্কে বিস্তারিত বলা থাকলেও, তাঁর বাহ্যিক চেহারা সম্পর্কে কোনও বর্ণনা নেই।

নিউজিল্যান্ডের ইতিহাসবিদ জোহান টেলরের ধারণা অনুযায়ী, ‘গসপেলগুলোতে তাঁর শরীরের কোনও বর্ণনা নেই। বলা হয়নি তিনি লম্বা ছিলেন না কি খাটো, সুদর্শন না শক্তপোক্ত। শুধু বলা হয়েছে, তাঁর বয়স ছিল আনুমানিক ৩০ বছরের মতো’। ‘হোয়াট ডিড জেসাস লুক লাইক’ নামে লন্ডনের কিংস কলেজের ধর্মতত্ত্ব ও ধর্ম গবেষণা বিভাগের এই অধ্যাপক একটি বই রচনা করেন।

ব্রিটিশ বিশেষজ্ঞ রিচার্ড নিভ ২০০১ সালে বিবিসি প্রযোজিত একটি তথ্যচিত্রের জন্য মুখমণ্ডল পুনর্গঠন বিষয়ে যিশুর একটি প্রতিমূর্তি তৈরি করতে তাঁর বৈজ্ঞানিক জ্ঞান কাজে লাগান। যিশুর জন্মস্থানে পাওয়া প্রথম শতকের তিনটি খুলি ব্যবহার করে একটি ত্রিমাত্রিক মডেল দাঁড় করান, সেইসঙ্গে তৈরি করেন একটি কল্পিত মুখমণ্ডল।

সেই সময়ের ইহুদিদের কঙ্কাল থেকে দেখা গেছে তাদের গড় উচ্চতা ছিল প্রায় ১.৬০ মিটার, আর বেশিরভাগ পুরুষের ওজন ছিল প্রায় ৫০ কিলোগ্রামের একটু বেশি।

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরের ফেডারেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আন্দ্রে লিওনার্দো শেভিতারিস উল্লেখ করেন, ‘যিশু দেখতে কেমন ছিলেন, তা তাঁর প্রথমদিককার অনুসারীদের কাছে গুরুত্বপূর্ণ কোনও বিবেচ্য ছিল বলে মনে হয় না। তাঁদের কাছে গুরুত্বপূর্ণ ছিলো যিশুর চিন্তাভাবনার বিষয়টি লিপিবদ্ধ করা’।

অধ্যাপক টেলর যিশুর বাহ্যিক চেহারা সম্পর্কে বলেন, ‘জৈবিক গঠনের দিকে থেকে ওই সময়ের ইহুদিরা আজকের ইরাকী ইহুদিদের অনুরূপ। তাই আমার মনে হয় যিশুর চুল ছিল ঘন বাদামী থেকে কালোর মধ্যে, চোখ বাদামি, বাদামি ত্বক। তিনি ছিলেন একেবারেই একজন মধ্যপ্রাচ্যের পুরুষ’।

বিবিসি ব্রাজিলের অনুরোধে ব্রাজিলের গ্রাফিক ডিজাইনার এবং ফরেনসিক ফেসিয়াল রিকনস্ট্রাকশন বিশেষজ্ঞ সিসারো মোরায়েস যিশু খ্রিস্টের একটি বৈজ্ঞানিক ছবি তৈরি করে বলেন, ‘যিশু নিশ্চিতভাবে শ্যামবর্ণের ছিলেন। কারণ ওই অঞ্চলের মানুষের গায়ের রঙটাই এমন। এঁরা মরুভূমির মানুষ, যাঁদের থাকতে হয় প্রখর সূর্যের নীচে’।

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১ 

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com