সাংবাদিক সম্মানা ২০২২ পেলেন প্রবাসি সাংবাদিক আবদুল মতিন

বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২ | ৫:২৬ পূর্বাহ্ণ | 13 বার

সাংবাদিক সম্মানা ২০২২ পেলেন প্রবাসি সাংবাদিক আবদুল মতিন

নাইম আবদুল্লাহ: সিডনিতে সাংবাদিক সম্মাননা-২০২২ (Honour of Journalist-2022) পেলেন অস্ট্রেলিয়া প্রবাসি সাংবাদিক আবদুল মোহাম্মাদ মতিন। কমিউনিটিতে বিশেষ অবদান রাখার জন্য সম্প্রতি সিডনির পেরিপার্কস্থ কমিউনিটি হলে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাকে এই সম্মাননা প্রদান করা হয়। সামাজিক সচেতনতা বৃদ্ধি ও নবধারা নিউজ ডট নেট এর ১০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে সিডনির বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, কাউন্সিলর, সাংবাদিক, কমিউনিটির বিশিষ্ট ব্যাক্তিবর্গ এবং নবধারা নিউজ ও নবধারা এসোসিয়েশনের সদস্যগণ উপস্থিত ছিলেন। নবধারা এসোসিয়েশন দীর্ঘদিন ধরে সিডনিতে গণসচেতনতামূলক অনুষ্ঠান ও সামাজিক কর্মকান্ডে বিশেষ ভূমিকা পালন করে আসছে। অস্ট্রেলিয়াতে বেশ সমাদৃত হয়েছেন তাঁরা।

মোহাম্মাদ আব্দুল মতিন বর্তমানে বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কম’র প্রধান সম্পাদক, অস্ট্রেলিয়া-টাইমের সম্পাদক এবং টাইমস্ টোয়েন্টিফোর টিভি’র অস্ট্রেলিয়া ব্যুরো প্রধানের দায়িত্ব পালন করে আসছেন। এছাড়াও তিনি অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। পাশাপাশি তিনি বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরামের (বিজেআরএফ) শিক্ষা ও গবেষণা সম্পাদক। এর আগে তিনি সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেন।

বিদেশবাংলা অনলাইনের প্রধান সম্পাদক আবদুল মতিন ১৯৮৯ সালে মুসলিম সাংবাদিকতার পথিকৃৎ মাওলানা আকরাম খাঁ সম্পাদিত তৎকালীন দৈনিক আজাদ পত্রিকায় যোগদানের মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। তারপর তিনি ১৯৯১ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিথযশা সাংবাদিক সৈয়দ মুরতজা আলী সম্পাদিত দি ডেইলি স্টার পত্রিকার গাজীপুর প্রতিবেদক হিসেবে যোগদান করেন। একই সময় তিনি টঙ্গী থেকে প্রকাশিত সাপ্তাহিক অগ্নিসাক্ষী পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৯৯৪-৯৬ সাল পর্যন্ত অধ্যাপক আবুল কালাম আযাদ ও মহিউদ্দিন আহমেদ সম্পাদিত মাটির বাংলা পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে কর্তরত ছিলেন। ১৯৯৬ সালে মোস্তফা কামাল মহিউদ্দিন সম্পাদিত দৈনিক আবির্ভাব পত্রিকার চিফ রিপোর্টার হিসেবে যোগদান এবং পরবর্তীতে একই গ্রুপ থেকে প্রকাশিত ইংরেজী দৈনিক দি ডেইলি ডিসক্লোজার পত্রিকার চিফ রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। বাংলাদেশ সচিবালয়, জাতীয় সংসদ, প্রধানমন্ত্রীর কার্যালয়, বঙ্গভবন ও রাজনৈতিক বিটে কাজ করতেন আবদুল মতিন।

আবদুল মতিন অস্ট্রেলিয়ায় যাওয়ার পর প্রথমে ২০১২ সালের প্রথম দিকে অস্ট্রেলিয়ায় থেকে বাংলা ও ইংরেজি ভাষায় বিদেশবাংলা টোয়েন্টিফোর ডট কম ও পরবর্তীতে একই বছরের শেষের দিকে এবিসি বাংলা ডট নেট নামে দুটি অনলাইন নিউজ পোর্টালের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছেন। বিদেশ বাংলা হচ্ছে অস্ট্রেলিয়া থেকে বাংলা ভাষায় প্রকাশিত প্রথম ২৪ অনলাইন নিউজ পোর্টাল। এছাড়াও তিনি অস্ট্রেলিয়া টাইমসের উপস্থাপক এবং বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

Comments

comments

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com