সিডনিতে ‘চট্রগ্রাম উৎসব’-এর প্রেস কনফারেন্স

মঙ্গলবার, ০১ অক্টোবর ২০১৯ | ১১:০২ অপরাহ্ণ | 86 বার

সিডনিতে ‘চট্রগ্রাম উৎসব’-এর প্রেস কনফারেন্স

মেজবান’ চট্টগ্রাম অঞ্চলের একটি সামাজিক অনুষ্ঠানের নাম। শব্দটি ফার্সি। মেজবান আর মেজবানির আভিধানিক অর্থ হচ্ছে- আতিথেয়তা। ‘চট্রগ্রাম উৎসব-২০১৯’ উপলক্ষে ২৯ সেপ্টেম্বর সিডনির স্থানীয় রেস্টুরেন্টে এক প্রেস কনফারেন্সের আয়োজন করে।

উল্লেখ্য, আগামী ২৭ অক্টোবর সিডনির লিভারপুলের মেমোরিয়াল অ্যাভিনিউ হুইটলাম লেইজার সেন্টারে সিডনিতে বসবাসরত চট্রগ্রামবাসীদের ‘চট্রগ্রাম উৎসব’১৯ হতে যাচ্ছে। অনুষ্ঠানের আয়োজক বৃহত্তর চট্রগ্রাম সমিতি অস্ট্রেলিয়া ইনক।

প্রায় পাঁচ দশক ধরে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান দেশব্যাপী আলোচিত হয়ে আসছে। রন্ধন প্রণালির বৈচিত্র্য ও পরিবেশনের অকৃপণতা মেজবানকে অতুলনীয় করে তুলেছে। ঐতিহ্যে লালিত মেজবান চট্টগ্রামের সংস্কৃতিকেও করেছে সমৃদ্ধ। নানা উৎসব-পার্বণ ছাড়াও যে কোনো কারণে যে কেউ মেজবানের আয়োজন করতে পারেন। উচ্চবিত্ত থেকে মধ্যবিত্ত, এমনকি নিম্নবিত্ত পরিবারগুলোয়ও মেজবানের রেওয়াজ প্রচলিত আছে।

আয়োজকরা জানান, বিশেষ কায়দায় চট্টগ্রাম অঞ্চলের বাবুর্চিরা মেজবানের গরুর মাংস রান্না করার ফলে ভোজন রসিকদের কাছে স্বাদ অতুলনীয় হয়ে ওঠে। মেজবানি খাবারের জন্য এবার দেশ থেকে চট্রগ্রামের প্রধান বাবুর্চি আবুল হোসেন সিডনিতে আসবেন। তাঁর ভিসার অনুমতি পেয়ে গেছেন।

অনুষ্ঠানসূচিতে থাকবে চট্রগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি খাবার, চায়ের সাথে চট্রগ্রামের বেলা বিস্কুট, বাচ্চাদের খেলাধুলা, ফেস পেইন্টিং ইত্যাদি। এছাড়াও বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় সঙ্গীত শিল্পী তপন চৌধুরীর সঙ্গীতানুষ্ঠান।

অনুষ্ঠান দুপুর ১২টা থেকে বিকাল ৬টা পর্যন্ত চলবে। অনুষ্ঠানের বিস্তারিত তথ্যাবলী ও রেজিস্ট্রেশনের জন্য যোগাযোগের লিংক: Registration and Informations: ctgsamity.com.au

Comments

comments

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com