সিডনিতে ১২তম ‘হোয়াইট রিবন ডে’ অনুষ্ঠিত

শনিবার, ২০ নভেম্বর ২০২১ | ৯:৪১ পূর্বাহ্ণ | 95 বার

সিডনিতে ১২তম ‘হোয়াইট রিবন ডে’ অনুষ্ঠিত

অস্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠিত হলো ‘হোয়াইট রিবন ডে’। হোয়াইট রিবন অস্ট্রেলিয়ার উদ্যোগে নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে সবাইকে সচেতন করতে এ দিবস পালন করা হয়।

অনুষ্ঠানে নারী ও শিশু নির্যাতন রোধে বিভিন্ন সচেতনতামূলক আলোচনা করেন আলোচকরা। সংগঠনটির অ্যাম্বাসেডর আবুল কালাম আজাদ খোকন প্রতি বৎসর এই সেমিনারের আয়োজন করে থাকেন। এর ধারাবাহিকতায় এটা ছিল ১২তম অনুষ্ঠান।
তিনি বাংলাদেশি কমিউনিটিতে একমাত্র হোয়াইট রিবন অস্ট্রেলিয়া অ্যাম্বাসেডর।

উল্লেখ্য, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে গণসচেতনতা গড়ে তুলতে যে কোনো কার্যক্রমকেই অস্ট্রেলিয়ায় হোয়াইট রিবন নামে আখ্যায়িত করা হয়।

অস্ট্রেলিয়াতে হোয়াইট রিবন প্রচারণা শুরু হয়েছিল ১৯৯১ সালে নভেম্বর মাসে। হোয়াইট রিবন ক্যাম্পেইন প্রতিষ্ঠাতা মাইকেল কফম্যান, জ্যাক লেটোনন্ড এবং রন স্লুসার। দেশটিতে ২৬শে জুলাই হোয়াইট রিবন নাইটস এবং ২৫শে নভেম্বর হোয়াইট রিবন ডে পালন করা হয়। শিশু ও নারীর সামাজিক মর্যাদা নিশ্চিত করার জন্য হোয়াইট রিবন কাজ করে যাচ্ছে। হোয়াইট রিবন হচ্ছে পুরুষদের বিরুদ্ধে নারীর সহিংসতা উপর দৃষ্টি নিবদ্ধ করা।

অস্ট্রেলিয়াতে হোয়াইট রিবন অ্যাডভোকেট ও অ্যাম্বাসেডররা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ সংক্রান্ত বিষয়ে। নির্যাতন সহিংসতা প্রতিরোধ করার জন্যই নিরলসভাবে কাজ করছে বাংলাদেশ কমিউনিটির হোয়াইট রিবন অ্যাম্বাসেডর আবুল কালাম আজাদ খোকনসহ অন্যান্যরা।

অনুষ্ঠান পরিচালনা করেন আবিদা সুলতানা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- সাবেক ডেপুটি মেয়র কার্ল সালেহ, ভাদ্রা ওয়াইবা ও আলহাজ্ব মোহাম্মদ লুৎফুল কবির। ডিনার শেষে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১ 

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com