অস্ট্রেলিয়ার সাবেক ২৩তম প্রধানমন্ত্রী বব হক চলে গেলেন

শুক্রবার, ১৭ মে ২০১৯ | ২:০৫ অপরাহ্ণ | 305 বার

অস্ট্রেলিয়ার সাবেক ২৩তম প্রধানমন্ত্রী বব হক চলে গেলেন
ফটো: ওয়েবসাইট

অস্ট্রেলিয়ার সাবেক ২৩তম প্রধানমন্ত্রী বব হক গত বৃহস্পতিবার সিডনির নিজ বাড়িতে শান্তিপূর্ণভাবে মারা গেছেন।তিনি একজন জাতীয় নেতা এবং সর্বজনীন লেবার পার্টির নায়ক। বব হক এক দশক (১৯৮৩-১৯৯১) সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসাবে নেতৃত্ব দিয়েছিলেন। লেবার পার্টির দীর্ঘতম প্রধানমন্ত্রীর মৃত্যুকালে বয়স ছিল ৮৯ এবং তিন সন্তান-সুসান, ষ্টেফেন ও রোজলিনকে রেখে গেছেন।

অস্ট্রেলিয়ান রাজনৈতিক ইতিহাসে সবচেয়ে উল্লেখযোগ্য অধ্যায় রচনা করেন তিনি। প্রধানমন্ত্রী হিসাবে গ্লোবাল অর্থনীতি আধুনিকীকরণ, মেডিকেয়ার প্রতিষ্ঠা এবং পরিবেশগত সমস্যার ইস্যু নিয়ে কাজ করেন। চারটি ফেডারেল নির্বাচনে জয়ী হন।

কিংবদন্তি বব হক’র স্ত্রী ব্লাঞ্চ ডি আল্পুগেট বলেন, “আজ আমরা সবচেয়ে বড়মাপের একজন অস্ট্রেলিয়ানকে হারিয়েছি।ববকে তাঁর পরিবার, অনেক বন্ধু ও সহকর্মীরা খুব ভালোবাসতেন। আমরা তাকে মিস করব।

বর্তমান লেবার পার্টির প্রধান বিল শর্টেন টুইট করেছেন যে, মি: হক লেবার আন্দোলনের “সর্বশ্রেষ্ঠ পুত্র” ছিলেন।
বিল শর্টেন আরো বলেন, ‘দৃঢ়প্রত্যয়ী নেতা ও ঐক্যমতের একটি নির্মাতা’ ছিলেন।

বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসন তাঁর পরিবারকে সমবেদনা জানান।

অস্ট্রেলিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড বলেন, আমাকে কিশোর বয়সে তিনি রাজনীতিতে অনুপ্রাণিত করেছিলেন এবং আমি যখন প্রধানমন্ত্রী ছিলাম তখন আমাকে বিভিন্ন নির্দেশনা দিয়েছিলেন। “কোন প্রশ্ন ছাড়াই, বব ছিলেন অস্ট্রেলিয়ার সর্বকালের সর্বশ্রেষ্ঠ পিটারটাইম নেতা,” বলেছেন গিলার্ড।

অস্ট্রেলিয়ার ৪৬তম ফেডারেল নির্বাচনের প্রাক্কালে মি: হক চলে গেলেন। আগামী শনিবার ফেডারেল নির্বাচনে বিরোধী দলীয় নেতা (লেবার পার্টি) বিল শর্টেনকে সমর্থন দিয়ে জয়ের জন্য একটি খোলা চিঠিও লিখেছেন তিনি। অস্ট্রেলিয়ান মানুষ বব হাকে পছন্দ করেছিলেন কারণ তারা জানত যে বব তাদের ভালোবাসতেন, এটাই শেষ পর্যন্ত সত্য। আসন্ন সপ্তাহগুলিতে সিডনিতে একটি স্মারক সেবা অনুষ্ঠিত হবে। আগামী সপ্তাহে সিডনিতে তাঁর ফিউনারেল হবে বলে পরিবারবর্গ জানান।

সিডনি, অস্ট্রেলিয়া

 

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com