অস্ট্রেলিয়ায় কিছু স্থানে জুমা বন্ধ করোনা রোধে

মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | ১০:২৮ অপরাহ্ণ | 268 বার

অস্ট্রেলিয়ায় কিছু স্থানে জুমা বন্ধ করোনা রোধে

করোনায় স্থবির গোটা বিশ্ব। আতঙ্কে আচ্ছন্ন সবই। কোনো কোনো আরব দেশসহ অন্যান্য দেশেও মসজিদে নামাজের জামাত বন্ধ করে দেয়া হয়েছে। অস্ট্রেলিয়া সরকার করোনা ভাইরাস মোকাবিলায় লোক সমাগমের ওপর বড় ধরনের কড়াকড়ি আরোপ করেছে। সরকারী নিয়মে সিডনিতে যে কোন জনসমাগমে ইনডোরে ১০০ ও আউটডোরে ৫০০ জন পর্যন্ত থাকতে পারবে।

ফলে সাধারণ মুসল্লিদের জন্য মসজিদে জুন্মার নামাজ বন্ধ করে দিয়েছে কিছু মসজিদ ও মাসাল্লা। তারমধ্যে সিডনির কেন্দ্রীয় ল্যাকান্বার বড় মসজিদটিও জুন্মা বন্ধ করে দিয়েছে। তবে ল্যাকান্বার দারুল উলুম ও রকডেলের মসজিদে জুন্মার নামাজ আদায় করা হয়। অস্ট্রেলিয়া প্রবাসী কেউ কেউ কমিউনিটি হলে ও গ্যারেজ জমায়েত হয়ে নামাজ আদায় করছে।

সিডনির দারুল উলুম মসজিদের প্রবেশমুখে টিকেটের মাধ্যমে প্রতি ১০০ জন করে মুসল্লি নিয়ে শুক্রবার জুন্মা আদায় করে মসজিদটি। প্রতি ১৫ মিনিট অন্তর অন্তর ৬/৭টি জামাত করা হয়। শুধু আজান, খুৎবা ও দুই রাকাত ফরজ আদায় হয়। নামাজের সুন্নত ও নফল নামাজ বাসায় পড়ার অনুরোধ জানিয়েছে মসজিদ কর্তৃপক্ষ।

অন্য দেশ ফেরত ব্যক্তি, জ্বর, হাঁচি, কাশিতে আক্রান্ত ও অসুস্থ্য ব্যক্তিসহ হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিগণ ঘরে জোহরের নামাজ পড়ুন”। এটা ছোঁয়াছে ও সংক্রামক ব্যাধির কারণে সব ধরনের সমাগম পরিহার করে চলতে হবে জনগণকে।

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০ 

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com