মেলবোর্নের মাদার সংগঠন নামে খ্যাত ভিক্টোরিয়ান বাংলাদেশী কমিউনিটি ফাউন্ডেশন

শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০ | ২:৩৭ পূর্বাহ্ণ | 376 বার

মেলবোর্নের মাদার সংগঠন নামে খ্যাত ভিক্টোরিয়ান বাংলাদেশী কমিউনিটি ফাউন্ডেশন
  • (ভিবিসিএফ) এর উদ্যোগে ২২শে ফেব্রুয়ারি পালিত হয়েছে। যথাযথ মর্যাদায় শহীদের স্মরণ ও অমর একুশের চর্চাকে প্রাধান্য দিয়ে উদযাপিত হয় এবারের আয়োজন। মূলত মাতৃভাষা সম্পসারণ, সাংস্কৃতিক বৈচিত্রতা ও  আন্তর্জাতিক গোষ্ঠীর সাথে বাংলার যোগূত্র তৈরি  ও সৌন্দর্য তুলে ধরার প্রয়াসে এ বর্ণাঢ্য আয়োজন।

বেলা এগোরাটা থেকে বিকেল ছয়টা পর্যন্ত চলতে থাকে মাল্টিকালচার সমন্বেয়ের এই অনুষ্ঠান।
শুরুতে অমর একুশ নিয়ে দেখা যায় আবেগঘন পরিবেশ। শহীদদের স্মরণে ভোর থেকেই  একুশের সাজে সজ্জিত হন বাংলাদেশী প্রবাসীরা। সাদা কালো পোশাকে ফুটিয়ে তোলেন একুশের সকাল। ঘরির কাটা এগারো ঘরে যেতেই শুরু হয়ে  অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের আত্নার শান্তি কামনা। খালি পায়ে সারিবদ্ধ হয়ে, শহীদ মিনারে ফুল নিয়ে আসেন শত প্রবাসী। একে একে যোগ দেন মোট তিরিশটি সংগঠন। তাছাড়াও

বেলা বারোটায় শুরু হয় আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপনের পর্ব। শুরুতেই দুই দেশের, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ায়, জাতীয় সংগীত গেয়ে অনুষ্ঠান শুরু হয়। আমিন্ত্রিত অতিথিদের তালিকায় ছিল মেলবোর্নের মেয়র কাউন্সিলর জস গিলিগান, টিম পালাস এমপি, জোয়ান রাইয়ান এমপি, কাউসালিয়া এমপি, বার্নি ফিন (ল্যাজিস-ল্যাটিভ কাউন্সিল), সারা কননোলি (ল্যাজিস-ল্যাটিভ এসেমব্যালি) ও বিশিষ্ট ব্যবসায়ী কামরুল ইসলাম চৌধুরিসহ আরো অনেকে।

তার পর শিশু কিশোরদের নৃত্যা অনুষ্ঠানসহ ধাপে ধাপে দেখা যায় মেলবোর্ণ সাংস্কৃতিক গোষ্ঠীদের বর্ণিল পরিবেশনা। এ বছর মোট তিরিশটি  আন্তর্জাতিক শিল্পগোষ্ঠীর পৃথক পরিবেশনা রাখা হয়।

আনকোর ইভেন্ট সেন্টারে অনুষ্ঠিত এ কর্মূচিতে লাইভ মিউজিক, বই মেলা, মাল্টিকালচারালিজম প্রমোশন , শিশুদের চিত্রাঙ্কন, ফেইস পেন্টিং, মেহেদি দেওয়া সহ থাকে ভাষা ও কলা’র উপর ওয়ার্কশপ। সবমিলিয়ে দিনব্যাপী মেতে থাকার একটি মানসম্পন্ন অনুষ্ঠান ইপহার দেওয়ার প্রয়াস রেখেছেন বলে জানান ভিবিসিএফের সভাপতি ইউসুফ আলি। ইভেন্ট কো-অর্ডিনেটর হিসেবে কাজ করেছেন আইনজীবী নুরুল ইসলাম খান। আগামীতে আরো বড়পরিসরে আয়োজন করার প্রত্যয় ব্যাক্ত করেন ভিবিসিএফ টিম।

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০ 

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com