‘হ্যাপি অস্ট্রেলিয়া ডে’ উদযাপন

রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ১১:৩৯ অপরাহ্ণ | 232 বার

‘হ্যাপি অস্ট্রেলিয়া ডে’ উদযাপন

যথাযোগ্য মর্যাদা আর রাষ্ট্রীয় নীতি মেনে অস্ট্রেলিয়ায় উদযাপিত হয়েছে জাতীয় দিবস ‘হ্যাপি অস্ট্রেলিয়া ডে’। রোববার দেশটির সর্বত্রই জাতীয় পতাকা উত্তোলন ও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

অস্ট্রেলিয়ান এ দিবসে দেশজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সরকার, স্থানীয় কাউন্সিলর, কমিউনিটি নেতাকর্মীরা দিবসটি গুরুত্বের সঙ্গে উদযাপন করে থাকে।

প্যারেড, সরকারি পুরস্কার, নাগরিকত্ব অনুষ্ঠান, পিকনিক, আতশবাজি এবং অস্ট্রেলিয়ান সম্প্রদায়ের নতুন সদস্যদের স্বাগত জানানোসহ নানা আয়োজন হয়ে থাকে। বিভিন্ন পটভূমি থেকে অস্ট্রেলিয়ার আদিবাসী সংস্কৃতির মানুষও দিনটি পালন করেন। এ ছাড়াও বিভিন্ন স্থানে লাইভ কনসার্ট, কর্মশালা, প্রবীণদের নানা কর্মসূচির আয়োজন করা হয়।

রাষ্ট্রীয় বিশেষ অবদানের জন্য এই দিনটিতে ‘অস্ট্রেলিয়া অব দ্য ইয়ার’ পদক প্রদান করা হয়। এবার ‘অস্ট্রেলিয়া অব দ্য ইয়ার’ পেয়েছেন সাউথ অস্ট্রেলিয়ার নাগরিক ডা. জেমস মুউকে। ২০১৮-১৯ সালে বিশ্বের প্রায় ২০০টি দেশের মধ্য থেকে ১ লাখ ২৭ হাজার ৬৭৪ জন অভিবাসীদের অস্ট্রেলিয়ান নাগরিকত্ব দেয়া হয়। তারমধ্যে ইতালিয়ান ৭০৮ জন পেয়েছেন এবং তারাই সর্বাধিক সংখ্যক।

১৭৭০ খ্রিস্টাব্দে অস্ট্রেলিয়া মহাদেশের নিউ সাউথ ওয়েলসের সমুদ্র উপকূলের সিডনির বোটানি বেএর কারনেলের কাছে ব্রিটিশ নাগরিক লেফটেন্যান্ট জেমস কুক অনুসন্ধানের প্রথম দাবি করেন। ১৭৮৮ সনের ২৬ জানুয়ারি ক্যাপ্টেন আর্থার ফিলিপের নেতৃত্বে প্রথম ব্রিটিশ নৌবহর সিডনির পূর্ব সমুদ্র সৈকত কোভের পোর্ট জ্যাকসনে ভিড়ে এবং গ্রেট ব্রিটেনের পতাকা উত্তোলন করে উপনিবেশিক স্থাপনা করেন।

১৮১৮ সালের ২৬ জানুয়ারি গভর্নর লেকলান মেকুয়ারি প্রথমে দিবসটিকে আনুষ্ঠানিকভাবে উদযাপন করার জন্য ঘোষণা দেন। ১৮৮৮ সনে অ্যাডিলেড ছাড়া বাকি অঙ্গরাজ্যগুলো অস্ট্রেলিয়া বার্ষিকী দিবস হিসেবে পালন করা শুরু করে। আর ১৯৩৫ সালে প্রতিটি রাজ্যে সম্মিলিতভাবে ‘অস্ট্রিলিয়া ডে’ হিসেবে পালন করা শুরু হয়। ১৯৯৪ সাল থেকে প্রতিটি রাজ্যে সর্বজনীন সরকারি ছুটি ভোগ করে।

এরপর ধীরে ধীরে অস্ট্রেলিয়ার দিবসের অর্থ ও তাৎপর্য সময়ের সাথে সাথে বিকশিত হয়েছে। আনুষ্ঠানিকভাবে অথবা ঐতিহাসিকভাবে তারিখটিকে ‘বার্ষিকী দিবস’, ‘ফাউন্ডেশন ডে’ এবং ‘এএনএ ডে’ নামেও নামকরণ করা হয়েছে।

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com