রাষ্ট্রবিজ্ঞানী ড. তালুকদার মনিরুজ্জামান আর নেই

সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯ | ১২:৫৫ পূর্বাহ্ণ | 267 বার

রাষ্ট্রবিজ্ঞানী ড. তালুকদার মনিরুজ্জামান আর নেই

বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী, নিরাপত্তা বিশেষজ্ঞ ও জাতীয় অধ্যাপক ড. তালুকদার মনিরুজ্জামান মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২৮ ডিসেম্বর) রাত ৩টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

রোববার (২৯ ডিসেম্বর) বাদ আছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে। বাংলাদেশের অন্যতম শীর্ষ রাষ্ট্রবিজ্ঞানী হিসেবে তিনি সুপরিচিত ছিলেন।

খ্যাতিমান এই রাষ্ট্রবিজ্ঞানীর ১৯৩৮ সালের ১ জুলাই সিরাজগঞ্জের তারাকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা আবদুল মজিদ তালুকদার স্কুলশিক্ষক ছিলেন। ষষ্ঠ শ্রেণী পর্যন্ত পড়েছেন তারাকান্দি মাইনর স্কুলে।

পরে ভর্তি হন সিরাজগঞ্জ হাইস্কুলে। মেধাতালিকায় পঞ্চম হয়ে কৃতিত্বের সঙ্গে এসএসসি পাস করেন তিনি। পরে ঢাকার জগন্নাথ কলেজে এইচএসসিতে মেধাতালিকায় প্রথম হন। ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হয়ে অনার্সে প্রথম শ্রেণী এবং মাস্টার্সে দ্বিতীয় শ্রেণী লাভ করেন তিনি।

১৯৬৩ সালে বৃত্তি নিয়ে চলে যান কানাডায়। সেখানে পড়াশোনা করেন কুইন্স ইউনিভার্সিটিতে। ১৯৬৬ সালে দেশে ফিরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। বিয়ে করেন একই বিভাগের ছাত্রী রাজিয়া আক্তার বানুকে।

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০ 

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com