শীতে ত্বকের পরিচর্যা

বুধবার, ০৫ ফেব্রুয়ারি ২০১৪ | ১২:০৬ অপরাহ্ণ | 1176 বার

শীতে ত্বকের পরিচর্যা
আলম শামস : ষড় ঋতুর দেশ বাংলাদেশ। গ্রীষ্ম, বর্ষা, শরৎ পেরিয়ে হেমন্ত, এর পরেই আসে শীত। পৌষ ও মাঘ এই দু’মাস শীতকাল। শীতে আবহাওয়াটা থাকে শুষ্ক। তাই ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। অনেকের হেমন্তের শেষের দিকেই শুরু হয় ত্বক ফাটা। শরীরের লোমের মৃত কোষ চর্মে ত্বকের রংও মলিন হতে শুরু করেছে। এরই মধ্যে অনেকেই শীতের  প্রসাধনী যেমন পেট্রোলিয়াম জেলি, কোল্ড ক্রিম, পমেড ব্যবহার শুরু করেছেন। তবে ঘুম থেকে ওঠেই যাদের বের হতে হয়, তাদের হালকা ত্বকের উপযোগি ক্রিম নিতেই হয়।
শীতের এ শুষ্ক আবহাওয়ায় ত্বক সুন্দর রাখতে নিয়মিত ময়েশ্চারাইজারের ব্যবহার শুরু করবেন। তা যেন ঘন ময়েশ্চারাইজিং লোশন বা ক্রিম হয়। রাতে ঘুমানোর আগে যাদের বয়স কম, তারা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। বয়স ত্রিশের কোঠা ছাড়ালে নাইট ক্রিম ব্যবহার করা ভালো। হাতে পায়েও খুব ভালোমতো ময়েশ্চারাইজিং লোশন মেখে ঘুমাবেন। সকালে ওঠে ত্বকের উপযোগী  ফেসওয়াশ বা কোমল ময়েশ্চারযুক্ত সাবান দিয়ে মুখ পরিষ্কার করবেন। এ সময় নিয়মিত বা এক দিন পরপর স্ক্রাব করা ভালো। অনেকের ধারণা, নিয়মিত ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে বা স্ক্রাব করলে ত্বক শুষ্ক হয়ে যায়। কিন্তু ত্বক পরিষ্কার করতে ও মৃত কোষ সরিয়ে ত্বক উজ্জ্বল করে তুলতে এর বিকল্পও নেই। মাঝে মাঝে স্ক্রাবিংয়ের পর দুধের সর ও মধু মেখে একটু পর ধুয়ে ফেলবেন। অথবা গাজরের রস মুখে মেখে কিছুক্ষণ পর ধুয়ে ফেলবেন। ত্বকের পরিবর্তন নিজেই টের পাবেন। এভাবে ত্বক ঠিকমতো ধোয়াও হবে, কালো ছোপও কমবে।
অনেকের ঠোঁট ফাটতে শুরু করেছে। কমলার রস মেখে কিছুক্ষণ রাখতে পারেন। অথবা গোলাপের পাপড়ির সাথে দুধের সর মিশিয়ে ঠোঁটে মাখতে পারেন। দাগ তো কমবেই, ঠোঁট নরমও থাকবে। ঠোঁট নরম রাখতে কোকো বাটারযুক্ত লিপবাম ব্যবহার করতে পারেন।
শীতে মেকআপ করতে চাইলে ত্বক কোমল রাখতে হবে। এ সময়টায় রোদ কড়া হয় না বলে অনেকে রোদ থেকে কোনো সুরক্ষা নেন না। কিন্তু রোদ গায়ে না থাকলেও সানবার্ন কিন্তু ঠিকই হয়। তাই সাধারণ ক্রিম না মেখে অবশ্যই সানবার্নযুক্ত ক্রিম ব্যবহার করবেন। খেয়াল রাখবেন, এতে যেন এসপিএফ অন্তত ১৫ হয়। তারপর স্বাভাবিক  নিয়ম মেনে মেকআপ করুন। তবে ঘরে ফিরে অবশ্যই গভীরভাবে মেকআপ তুলতে হবে এবং ময়েশ্চারাইজিং ক্রিম মাখতে হবে। সবশেষে তানজিনা যোগ করলেন, শীতের ত্বকের আসল যত্ন কিন্তু খাদ্যাভ্যাসের ওপর নির্ভর করে। শীতের সব রকম শাকসবজি ও ফল খাবেন এবং প্রচুর পানি পান করবেন। এইটুকু সতর্ক অভ্যাসই আপনাকে পুরো শীতকালের জন্য সুন্দর করে তুলবে।

সুত্র: http://www.dailyinqilab.com/2014/02/04/158151.php#sthash.F1Fd3Dq6.dpuf

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০ 

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com