রাজশাহীর ‘কলাই রুটি’

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১ | ১২:৫৬ পূর্বাহ্ণ | 18 বার

প্রত্যেক জেলারই কিছু জনপ্রিয় খাবার থাকে। তেমনি রাজশাহী তথা উত্তর অঞ্চলের জনপ্রিয় খাবারের মধ্যে একটি হলো কলাই রুটি। যা খেতে দারুণ সুস্বাদু। এই রুটির স্বাদ নিতে দেশের কিংবা বিদেশের বিখ্যাত ব্যক্তিরাও রাজশাহীতে ছুটে যান।

রাজশাহীতে বিশেষ উৎসব বা পার্বণের অংশ হিসেবে নয়, বরং এই কলাই রুটি প্রতিদিনের খাবারে ভাত-ডালের মতোই খাওয়া হয়ে থাকে। সকালের নাস্তা হিসেবে এটি বেশ জনপ্রিয়। কারণ এটি তৈরি সহজ, এর উপাদানও থাকে হাতের কাছেই।

আপনি চাইলে রাজশাহীতে না গিয়ে ঘরে বসেই এই রুটির স্বাদ নিতে পারে। শুধু এর জন্য জানতে হবে রেসিপিটি। চলুন তবে জেনে নেয়া যাক কলাই রুটি তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ: মাষকলাই/কলাই, আতপ চাল/চিকন ধানের চাল।

প্রথমে যাতাতে মাষকলাই ও আতপ চালকেকে পিষে আটা বানিয়ে নিতে হবে। তবে এই কাজ মেশিনেও করা যায়। তবে ভালো কলাই এর রুটি খেতে চাইলে মেশিনে ভাঙা নয়, যাতাতে পিষা কলাই আর আতপ চালের আটা ভালো। যদি মেশিনে ভাঙতে হয়, তবে আটাটা একটু মোটা করে ভাঙতে হবে। বেশি চিকন হলে রুটি খেতে মজা লাগবে না।

প্রণালী: প্রয়োজনীয় পরিমাণ আটার সঙ্গে লবণ-পানি মিশিয়ে খামির বানাতে হবে। তৈরি খামির থেকে টেনিস বলে সমপরিমাণ নিয়ে প্রথমে একটা গোলা বানাতে হবে। পরে গোলাটি হাতে চ্যাপ্টা করে রুটির মতো বানাতে হবে। রুটি বড় করার সুবিধার্থে হাত মাঝে মাঝে পানিতে ভিজিয়ে নিতে হবে।

এতে সুবিধা হয় যে আটা যেন হাতের তালুতে আটকে না যায়। চাকতির মত আটাকে আস্তে আস্তে ঘুরিয়ে ঘুরিয়ে এক তালু থেকে অন্য তালুতে বারবার নিয়ে আটাকে যতটুকু সম্ভব পাতলা করে নিতে হবে। দুই হাতের তালুতে নিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে চ্যাপটা করে রুটি বানাতে হবে। তারপর সেটা পরোটার মতো ভেজে নিতে হবে।

খাওয়ার অনুষঙ্গ: এই বিশেষ রুটি খেতে হবে বিশেষ কিছু ভর্তা সহযোগে। যেমন পেঁয়াজ, রসুন, কাঁচামরিচ, ধনেপাতা, আগুনে পোড়ানো বেগুন-ভর্তা দিয়েই খেতে বেশি ভালো লাগে।

Comments

comments

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com