সেপ্টেম্বরে নিউইয়র্কে বিশ্ব সিলেট সম্মেলন।

বৃহস্পতিবার, ১১ মে ২০১৭ | ১০:৪১ পূর্বাহ্ণ | 879 বার

সেপ্টেম্বরে নিউইয়র্কে বিশ্ব সিলেট সম্মেলন।

সারা বিশ্বে ছড়িয়ে থাকা সিলেটের লোকজনের মিলন মেলা বসবে নিউইয়র্কে। আগামী ১৬ ও ১৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের এই শহরে অনুষ্ঠিত হবে বিশ্ব সিলেট সম্মেলন।

জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকা প্রবাসী সিলেটীদের নিয়ে এ বিশ্ব সম্মেলন করার উদ্যোগ নিয়েছে।

সম্মেলন সফলভাবে আয়োজনের লক্ষে শুরু হয়েছে ব্যাপক প্রস্তুতি। সম্মেলনকে সফল করে তোলার জন্য ড. জিয়াউদ্দিন আহমেদকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজক সংগঠনের সভাপতি বদরুল হাসান খান এবং সাধারণ সম্পাদক জেড চৌধুরী জুয়েল।

আয়োজকরা জানান, দেশ, সময় ও জাতি নির্বিশেষে সিলেটের মাটি ও মানুষের মাঝে এক অকৃত্রিম হৃদয়ের যোগাযোগ একটি অনন্য বিস্ময়। আঞ্চলিক ভাষা, প্রাকৃতিক সৌন্দর্য বা সংস্কৃতির অবদান পর্যালোচনা করলে ও তার হিসেব মেলে না। ইতিহাসের নাড়ির গভীরে কোথাও এর প্রভাব আছে। তবে এটা সুস্পষ্ট যে বিশ্বের যেখানেই সিলেটের মানুষ ছড়িয়ে আছেন, তাদের এই আত্মার সম্পর্ক আজ কালের পরীক্ষায় উত্তীর্ণ। সকল আঞ্চলিকতার ঊর্ধ্বে থেকেও নিজ অঞ্চলের জন্য এই অনুপম ভালোবাসা সর্বদা হয় অনুরণিত।

ডা. জিয়াউদ্দিন আহমেদ জানান, ভারতের দক্ষিণ কলকাতা সিলেটী অ্যাসোসিয়েশন সিলেটী সম্মেলন শুরু করে অভূতপূর্ব এক সাড়া জাগিয়েছে। ঢাকা জালালাবাদ অ্যাসোসিয়েশন কর্তৃক এই বছর বাংলাদেশের ঢাকায় ও সিলেটেও তার পুনরাবৃত্তি ঘটেছে। তাই আজ মনে হচ্ছে, এই ধারাবাহিকতাকে সম্মান জানিয়ে সিলেট থেকে অনেক দূরে থেকেও বিভিন্ন দেশে যারা সিলেটী ঐতিহ্য ও ভালোবাসাকে জাগিয়ে রেখেছেন তাদের জন্য সবচেয়ে প্রয়োজন একটা মিলন মেলার শুভ আয়োজন।

আয়োজন সম্পর্কে তিনি জানান, মিলন মেলা, আত্মকথা, পরিচিতি, শুভেচ্ছা বিনিময়, প্রজন্মের অনুভূতি, শিকড়ের সন্ধানে, সিলেটী খাবার ও অন্যান্য ঐতিহ্যের এবং সংস্কৃতির অবগাহনে ভরপুর থাকবে পুরো অনুষ্ঠান। এই বিশ্ব সিলেট সম্মেলেনের উদ্দেশের মধ্যে থাকবে প্রস্তাবিত বিভিন্ন বাস্তব প্রকল্প। যাতে সিলেট অঞ্চলের ইতিহাস, ঐতিহ্য, ভাষা, সাহিত্য ও সাংস্কৃতিক বিশেষত্বের সংরক্ষণ এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসরত সিলেটবাসীদের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্য বৃদ্ধির জন্য পরিকল্পনা গ্রহণ করা।

সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক জানান, ব্র্যাক এর প্রতিষ্ঠাতা ও সিলেটের সন্তান স্যার ফজলে হাসান আবেদ প্রধান সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত থাকার ব্যাপারে সম্মতি জানিয়েছেন। প্রাথমিক পর্যায়ে সবার থেকে সহযোগিতা, প্রতিশ্রুতি ও উপদেশ কামনা করা হয়েছে। শিগগিরই বিভিন্ন কমিটি গঠন করার মাধ্যমে সম্মেলনকে সফল করার জন্য কার্যক্রম শুরু করা হবে। এর মধ্যে সম্মেলনের যাবতীয় যোগাযোগের জন্য ইমেইল:
bishshawsylhetshommelon@gmail. com যোগাযোগ করার জন্য সকল মহলের প্রতি অনুরোধ জানানো হয়েছে।সূত্র: প্রথম আলো

Comments

comments

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০ 

২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। নবধারা নিউজ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Development by: webnewsdesign.com